1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩০ কেজি তামার তারসহ আটক ২ শাকিব খানকে নিয়ে যা বললেন অপু বিশ্বাস চুনারুঘাট হাসপাতালের পুরাতন মালামাল নিলামে অনিয়মের অভিযোগ, অসদাচরণ করলেন সিভিল সার্জন দুর্গাপুরের রাস্তার এক পাগলির আশ্রয় মিলল সরকারি আশ্রয় কেন্দ্রে বরগুনায় শুরু হয়েছে মাস ব্যাপি শিশু আনন্দ মেলা চৌদ্দগ্রামে বাসের ধাক্কায় কলেজ ছাত্রীসহ নিহত ২ নালিতাবাড়ীর বিভিন্ন পূজা মন্ডপে আর্থিক অনুদান প্রদান নাঙ্গলকোটে চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ পিরোজপুরের মঠবাড়িয়ায় দুর্বৃত্তদের হামলায় যুবকের পা বিচ্ছিন্ন ‘একটি স্বপ্ন-সোপান’এর আয়োজনে নালিতাবাড়ীতে রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত

নিউজিল্যান্ডে আরো ৫ দিন কঠোর লকডাউন

  • আপডেট টাইম : সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ১৬৩ বার

আন্তর্জাতিক ডেস্ক:

চতুর্থ স্তরের লকডাউনে ক্ষুব্ধ হয়ে দুই নাগরিক মামলা করেছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নের বিরুদ্ধে। তা অবশ্য টলাতে পারেনি সরকার প্রধানকে। সোমবার এক ঘোষণায় আরো ৫ দিন কঠোর লকডাউন বাড়ানোর কথা জানালেন আর্ডার্ন।

নিউজিল্যান্ডে সর্বোচ্চ সতর্কমাত্রার চতুর্থ স্তরের লকডাউন আগামী বুধবার রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হওয়ার কথা ছিল। তবে এই সময়সীমা আরো বাড়লো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সোমবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত থাকবে কঠোর লকডাউন। অর্থাৎ অপরিহার্য কাজ ছাড়া প্রত্যেককে ঘরে থাকতে হবে।

কঠোর লকডাউনের সুফল পেয়েছে নিউজিল্যান্ড। চার সপ্তাহের এই বিধিনিষেধের কারণে আক্রান্তের সংখ্যা একেবারে নীচের দিকে। সোমবার নতুন করে ৯ জনের করোনা শনাক্ত হয়েছে, মোট আক্রান্ত ১৪৪০ জন। ১২ জনের মৃত্যু হয়েছে, সুস্থ ৯৭৪ জন। দেশবাসীর দারুণ সাড়া পেয়ে উচ্ছ্বসিত আর্ডার্ন, ‘আমরা যা করেছি, সেটা খুব কম দেশই পেরেছে। আমরা একটি বিপর্যয়ের ঢেউ থামিয়েছি।’

মঙ্গলবার থেকে তৃতীয় স্তরের লকডাউনে যাবে নিউজিল্যান্ড, যা ১১ মে পর্যন্ত পর্যবেক্ষণ করবে মন্ত্রীপরিষদ। এই স্তরের লকডাউনে মানুষকে ঘরেই থাকতে হবে, কিন্তু সীমিত পরিসরে বাইরেও যেতে পারবে। স্কুল খুলবে, লোকজন খাবার কিনতে পারবে বাইরে থেকে এবং সমুদ্র সৈকতে সাঁতারের মতো বিনোদনমূলক কাজে অংশ নিতে পারবে। বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়ায় একসঙ্গে ১০ জন থাকতে পারবে। সামাজিক কার্যক্রমে পুরোপুরি অংশ নিতে না পারলেও অর্থনীতির চাকা আবার চালু হবে বলে জানালেন আর্ডার্ন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..