1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শনিবার, ২৮ মে ২০২২, ০৭:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
বাংলার কলম হিরো’ গাফফার চৌধুরীকে বিএমএসএফের শেষ শ্রদ্ধা জ্ঞাপন দুর্গাপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে ভেড়া বিতরণ অবশেষে ধর্ষণ মামলার আসামী আশরাফুল ইসলাম আরমান গ্রেফতার অতিরিক্ত আইজিপি ‘র (এপিবিএন) রোহিঙ্গা ক্যাম্প সমূহ পরিদর্শন। রংপুরে অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদের ২২৩৮ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত। যশোরে “ ভোরের সাথী” স্বাস্থ্য সচেতন সংগঠনের ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কর্ণফুলীতে সামাজিক সংগঠন দুরন্ত দুর্বারের ঈদ পুনর্মিলনী উৎসব অবশেষে ধর্ষণ মামলার আসামী আশরাফুল ইসলাম আরমান গ্রেফতার। বঙ্গবন্ধু সবার : ড.কলিমউল্লাহ যেখানে সাংবাদিকদের অনুমতি নিতে হয়, সেখানে উদ্বোধনের আগেই বরযাত্রীর গাড়ি পার হলোঃ

ভুলেও চায়ের সঙ্গে যেসব খাবার খাবেন না

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ১৪৭ বার

ফিচার ডেস্ক

চায়ের সঙ্গে কী খাওয়া যাবে, কী খাওয়া যাবে না তা নিয়ে পুষ্টি বিজ্ঞানীরা অনেক দিন ধরেই গবেষণা করে আসছেন। চায়ের সঙ্গে কী কী চলতে পারে না বা চলা উচিত নয় একেবারেই? কেউই জানতে চান না। আর চান না বলেই, হাসিমুখে বিষপান করে চলেছেন রোজ। অনেক খাবার আছে যা চায়ের সঙ্গে খেতে ভালো লাগলেও একেবারেই খাওয়া উচিত নয়। এতে শরীর খারাপ হয়। কোনগুলো সেসব? জেনে নিন এই প্রতিবেদনে।

আয়রন সমৃদ্ধ খাবার

চায়ের ট্যানিন এবং অক্সালেট জাতীয় কিছু যৌগ আয়রন সমৃদ্ধ খাবার থেকে আয়রন শোষণে বাধা দেয়। ব্ল্যাক টিতে সবচেয়ে বেশি ট্যানিন থাকে। গ্রিন টি, সাদা চায়ে তুলনায় কম। তাই চায়ের সঙ্গে বাদাম, সবুজ পাতাওয়ালা শাক, দানা শস্য এড়িয়ে চলুন। খালি পেটেও চা খাওয়া এড়িয়ে চলুন।

আয়োডিন সমৃদ্ধ খাবারের সঙ্গে কী কী নয়

ব্রক্কোলি, ব্রাসেলস স্প্রাউট এবং বাঁধাকপির মতো সবজিতে গ্লুকোসিনোলেট নামে একটি যৌগ থাকে। যা আয়োডিন শোষণ বন্ধ করে দেয়। যার ফলে থাইরয়েড গ্রন্থির ক্ষরণ কমে যায়। যার ফলে থাইরয়েডের সমস্যায় ভুগতে হতে পারে। তাই এই সবজির সঙ্গে আয়োডিন সমৃদ্ধ খাবার মাছ, দুগ্ধজাত পণ্য এবং চায়ের সঙ্গে খাবেন না।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের সঙ্গে শুকনো বাদাম

বাদামে থাকে ফাইটিক অ্যাসিড। যা ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্কের শোষণে বাধা দেয়। তাই বাদামের সঙ্গে চা, সয়াবিন, মসুর, ডাল, আখরোট, মটরশুটি খাবেন না।। খাবেন না ক্যালসিয়াম সমৃদ্ধ অন্যান্য খাবার।

দুধ এবং টকদই

দুধ আর দই একই উপকরণ থেকে তৈরি হলেও একসঙ্গে খেলে অনেকেরই হজমের সমস্যা দেখা দেয়। গলা-বুক জ্বালা করে গ্যাস, অম্বলে। বিশেষ করে চায়ের সঙ্গে কখনোই কোনও দুগ্ধজাত খাবার খাওয়া উচিত নয়।

দুধ আর আয়রন সমৃদ্ধ খাবার

ক্যালসিয়াম আর আয়রন সমৃদ্ধ খাবার একেবারেই নয়। অনেক সময়েই ক্যালসিয়াম আয়রন শোষণে বাধা হয়ে দাঁড়ায়। তাই চায়ের সঙ্গে একসঙ্গে কোনোটাই নয়।

মেলনের সঙ্গে আর কিছুই নয়

তরমুজ এমন একটি ফল যা অন্য কোনও কিছুর সঙ্গেই হজম হয় না। জোর করে খেলে তাই পেট ও হজমের সমস্যার ভোগেন বেশির ভাগ মানুষ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..