করোনা মোকাবিলায় জাতীয় সমন্বয় কমিটি গঠনের দাবি ওয়ার্কার্স পার্টির

করোনা মোকাবিলায় জাতীয় কমিটি গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)।

বুধবার (২৯ এপ্রিল) পার্টির সভাপতি নূরুল হাসান ও সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ এক বিবৃতিতে করোনা সংক্রমণ মোকাবিলায় সব রাজনৈতিক দল, বিজ্ঞানী, চিকিৎসা বিশেষজ্ঞ, গবেষক, সামাজিক, সাংস্কৃতিক প্রতিনিধিদের নিয়ে একটি শক্তিশালী জাতীয় সমন্বয় কমিটি গড়ে তোলার দাবি করেছেন।

বিৃতিতে নেতারা বলেন, রাজশাহী বিভাগের সঙ্গে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কথা বলার মধ্য দিয়ে করোনা পরিস্থতির বিস্তৃতির সময়কালের মাত্রার ইঙ্গিত বহন করে।  অপরদিকে গাড়ি বন্ধ থাকা অবস্থায় স্বাস্থ্য নিরাপত্তা উপেক্ষা করে গার্মেন্টস খুলে দেওয়া ও হাজার হাজার শ্রমিক পায়ে হেঁটে কাজে যোগদানের দৃশ্য করোনা বিস্তারের পথকে উন্মুক্ত করে দিয়েছে। এটি বিভ্রান্তিকর ও দ্বৈত নীতির বহিঃপ্রকাশ।

তারা বলেন, আমরা লক্ষ্য করছি, এখনো করোনা পরীক্ষা, চিকিৎসা ও নিরাময়ে অধিকাংশ জেলা ও গ্রামাঞ্চলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়নি। যেখানে পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে সেখানে ব্যাপকভাবে রোগী শনাক্ত হচ্ছে।  চিকিৎসা ক্ষেত্রে হতাশাজনক পরিস্থিতি ও সমন্বয়হীনতার চিত্র ফুটে উঠছে।  চিকিৎসক, চিকিৎসাকর্মী ও চিকিৎসা সামগ্রীর প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়নি।  পরিস্থিতি সামাল দিতে সেনা মেডিকেল কোরকে সম্পৃক্ত করা ও জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যন্ত পরীক্ষা নিশ্চিত করা জরুরি।

করোনা পরিস্থিতির মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে।  ইতিমধ্যে ঐ কমিটি বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতার পরিচয় দিয়েছে।  কমিটি যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ।  সরকারের সামগ্রিক কর্মকাণ্ডে প্রতীয়মান হচ্ছে, করোনা সংক্রমণকালে জনগণের স্বাস্থ্য ও অর্থনীতির সমস্যা মোকাবিলায় যথাযথ ভূমিকা নিতে পারছে না।  সরকার দেশের মানুষের সৃজনশীল উদ্যোগকে আমলে নিচ্ছেন না।  আমরা মনে করি সামগ্রিকভাবে করোনা প্রতিরোধে পরীক্ষা, কোয়ারেন্টাইন, চিকিৎসা ও নিরাময় এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা অতীব জরুরি।

আমরা আবারও দাবি করছি, এ কঠিন সংকটময় পরিস্থিতি মোকাবিলায় যথাযথ ব্যবস্থা গ্রহণে সব শ্রেণি-পেশার প্রতিনিধিদের সমন্বয়ে একটি জাতীয় সমন্বয় কমিটি গড়ে তোলা হোক।

Leave a Reply

Your email address will not be published.