1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahmed : Sohel Ahmed
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগেরহাটের রামপালে ০৯ (নয়) কেজির অধিক তামারসহ চোর চক্রের ০৩ জন সদস্য আটক জাপানি মেয়েসহ আত্মগোপনে থাকা বাবাকে উদ্ধার করেছে র‌্যাব সুস্থ-সবল-জ্ঞান-চেতনাসমৃদ্ধ দেশপ্রেমে উদ্বুদ্ধ মানুষের দেশ গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ শিক্ষাকে বাণিজ্যিক পণ্য বানাবেন না: রাষ্ট্রপতি বাংলাদেশ আলো থেকে আর অন্ধকারে ফিরে যাবে না – ওবায়দুল কাদের শেরপুরে ক্ষেতজুরে সূর্যমুখী ফুল গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রতিবেশির জায়গা দখল করে বসতবাড়ি নির্মান করছে প্রভাবশালীরা বিশ্বনাথে উপজেলা আ’লীগের ভালবাসায় সিক্ত ভারপ্রাপ্ত পৌর মেয়র রফিক হাসান সাংবাদিক আলমগীর নূরকে অপহরণ,হত্যা প্রচেষ্টা; সন্ত্রাসী ও গডফাদারদের গ্রেপ্তার দাবী সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে কালিগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

রমজান ক্ষুধার্তদের পাশে দাড়াতে শেখায়: জুম্মার খুতবা

  • আপডেট টাইম : শুক্রবার, ১ মে, ২০২০
  • ১১২ বার

সিটি প্রতিবেদক: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মাহে রমজানের প্রথম জুমআয় স্বল্পসংখ্যক মুসল্লির সামনে খুতবা দেন সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান।

রহমত মাগফেরাত ও নাজাতের এই মাসে মহাগ্রন্থ পবিত্র কোরআন মাজিদ নাজিল হয়।  এ মাসের গুরুত্ব মুসলমানদের কাছে সবচেয়ে বেশি।

খুতবার বয়ানের শুরুতে মিজানুর রহমান বলেন, আসুন আমরা সিয়াম পালন করে মহান রাব্বুল আল আমিনের কাছে ক্ষমা চাই।  বেশি বেশি ইবাদত করি।  তার দরবারে ফরিয়াদ করি তিনি যেন এ পবিত্র মাহে রমজানে আমাদের মহামারি থেকে মুক্তি দেন।

অন্যান্যবার এ সময় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মুসল্লিদের উপস্থিতিতে মূল চত্বর ছাড়িয়ে সড়কেও নামাজের কাতারের দৃশ্য দেখা যেত। ইসলামী ফাউন্ডেশনের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতো বই মেলা। এবারের চিত্র একেবারে উল্টো। নেই মুসল্লিদের ভিড়।  বই মেলার সেই আয়োজনও নেই।  তবে এদিন কয়েকজন হকারকে বই বিক্রি করতে দেখা গেছে।

মুফতি মিজানুর রহমান বলেন, দীর্ঘ ১১ মাস মাহে রমজানের অপেক্ষায় ছিলাম।  এ মাস হচ্ছে ইবাদতের উৎসবের মাস।  সারা বিশ্বের মুসলমান এ মাসের জন্য উন্মুখ হয়ে থাকে। কিন্তু করোনাভাইরাসের প্রার্দুভাব রোধে মসজিদগুলো খালি পড়ে আছে।  এ দৃশ্য আমাদের কষ্ট দেয়।  এ কেমন রোগ, বাবা-মায়ের সাথে সন্তানের, ভাইয়ের সাথে ভাইয়ের, বোনের সাথে ভাইয়ের, আত্মীয়ের সাথে আত্মীয়ের দেখা নেই।  কোটি কোটি মুসলমান চোখের পানি ফেলে আল্লাহর দরবারে কান্নাকাটি করি। তিনি যেন আমাদের এ রোগ থেকে মুক্তি দেন।

তিনি আরও বলেন, রমজান ইমানদারকে মুত্তাকি হতে শেখায়।  প্রতি মুহূর্তে মুমিন যেন আল্লাহকে ভয় করে, মানুষকে না ঠকায়, ধোঁকা না দেয়, হক নষ্ট না করে, সব ধরনের পাপ থেকে বিরত রাখে।  ক্ষুধার্তদের পাশে দাঁড়াতে শেখায় রমজান।

সবার প্রতি তিনি আহবান জানান, ঘরে সবাইকে নিয়ে নামাজ আদায় করি, বেশি বেশি ইবাদাত করি, কোরআন তেলাওয়াত করি, পুঙ্খানুপুঙ্খভাবে দান করি, যাকাত আদায় করি।  কোরআনের নির্দেশ মতো জীবনযাপন করবো।

জুমআর জামাতের পর তিনি কান্নাজড়িত কণ্ঠে আল্লাহর দরবারে ফরিয়াদ করেন, যেন অতি দ্রুত মহামারি থেকে মানুষ মুক্তি পায়।  আল্লাহ যেন সবার জীবনে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে দেন। মোনাজাতে  বাংলাদেশের সমৃদ্ধি ও সাফল্য কামনা করেন তিনি। 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..