বেলাবতে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু ।


বেলাব হতে মোশারফ হোসেন নিলু
নরসিংদীর বেলাবতে করোনা পরিস্থিতির কারনে শ্রমিক সংকট নিরসনে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (০৮ মে) বেলাব উপজেলার পাটুলী ইউনিয়নের চন্ডিপাঁড়া গ্রামে কৃষক বাদশা মিয়া ও দুলাল মিয়ার প্রায় দুই বিঘা জমির পাকা বুরো ধান কম্বাইন্ড মেশিনে কাটার মাধ্যমে শুভ উদ্বোধন করেন শিল্পমন্ত্রী এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি পুত্র মোঃ মঞ্জুরুল মজিদ সাদী।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, চলতি বুরো মৌসুমে বেলাব উপজেলায় ভর্তুকির মাধ্যমে কৃষকদের মধ্যে একটি কম্বাইন্ড হারভেস্টার (বড়) মেশিন ও ১টি ছোট রিপার ধান কাটার মেশিন বিতরণ করা হয়। এ উপজেলায় এ পর্যন্ত ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার মেশিন ৪টি ও ধান কাটার ছোট মেশিন রিপার ২টি বিতরণ করা হয়েছে। যার ফলে অল্প খরচে ও স্বল্পমূল্যে এ এলাকার কৃষকরা ধান কেটে ঘরে তুলতে পারবেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আল মামুন বলেন, শ্রমিক সংকটের কারণে কৃষকদের যাতে ধান কাটতে অসুবিধা না হয়, সেজন্য বর্তমান সরকার এ কম্বাইন্ড হারভেস্টার মেশিন ভূর্তুকির মাধ্যমে বিতরণ করেছেন। এ মেশিন দিয়ে এক বিঘা জমির ধান কাটতে সময় লাগে ৩০/৪০ মিনিট। খরচ হয় বিঘা প্রতি দুই হাজার টাকার মত। এ মেশিনের মাধ্যমে স্বল্প সময়ে কম খরচে ধান ঘরে তুলতে পেরে কৃষকরা অনেক খুশি।

Leave a Reply

Your email address will not be published.