1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahmed : Sohel Ahmed
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
এইচএসসির ফল প্রকাশ আগামীকাল, যেভাবে জানা যাবে ফল রাজধানীর বাজারগুলোয় কিছুটা কমেছে চালের দাম, বেড়েছে মুরগির দাম মুম্বাইয়ে ফের জঙ্গি হামলার হুমকি, সতর্কতা জারি বিএনপির আন্দোলনে জনগণ সাড়া দেয় না : আমু দেশের ৩২ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ চন্দনাইশ হাশিমপুরে মিলাদ মাহফিলে শায়েখ মাও. হাসান আল- আজহারী ভৈরবে ছাত্রী অপহরণ মামলার আসামী গ্রেফতার সত্যিই আমরা স্মার্ট বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছি – শিক্ষামন্ত্রী পাকিস্তানি শাসকগোষ্ঠীর অবজ্ঞা আর রক্ত চক্ষু উপেক্ষা করে শক্ত অবস্থান নিয়েছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ বাগেরহাটের রামপালে ০৯ (নয়) কেজির অধিক তামারসহ চোর চক্রের ০৩ জন সদস্য আটক

সোনাগাজীতে পরীক্ষামুলক সয়াবিন চাষে সফলতা য়েছে কৃষি বিভাগ

  • আপডেট টাইম : সোমবার, ১১ মে, ২০২০
  • ১৭২ বার

সৈয়দ মনির :
ফেনীর সোনাগাজী উপজেলার নবাবপুরে কৃষি জমিতে পরীক্ষামুলক ১০০ একর জমিতে সয়াবিন চাষ করেছিল উপজেলা কৃষি দপ্তর। সোমবার সকালে অানুষ্ঠানিকভাবে সয়াবিন কাটার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন ও নবাবপুর ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন’র পরামর্শে নবাবপুরে ধান কাটার পর ওই কৃষি জমিতে গত ডিসেম্বরে পরীক্ষামুলক একশ একর জমিতে সয়াবিন চাষ করা হয়েছিল। প্রায় চার মাস পর কাটার উপযোগী হয়েছে। ফলন খুব ভালো হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সয়াবিন চাষের মাধ্যমে কৃষক কম খরচে অধিক মুনাফা অর্জন করতে পারেন।

সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, উপজেলা পরিষদের অর্থায়নে প্রাথমিকভাবে ১০০ একর জমিতে এই সয়াবিন চাষ করা হয়। আমাদের জমি অত্যন্ত উর্বর। সয়াবিনের বাম্পার ফলন হয়েছে । চলতি বছর ১ হাজার একর জমিতে সয়াবিন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । চাষীদের আগ্রহী করতে উপজেলা পরিষদের অর্থায়নে এ বছর উৎপাদিত ৫০% সয়াবিন বীজ আকারে সংরক্ষনের জন্য ক্রয় করা হবে। বাকি অর্ধেক বিক্রি না করে কৃষকদের সংরক্ষনের পরামর্শ দেব। আগামীতে এই সয়াবিন সোনাগাজী উপজেলায় বানিজ্যিকভাবে বাজারজাত করা যাবে বলে আমরা মনে করছি। তিনি আগ্রহী চাষীদের উপজেলা কৃষি অফিস এবং নিজ নিজ ইউনিয়নের কৃষি অফিসের সাথে যোগাযোগ করতে বলেছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..