1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ২৭ মে ২০২২, ১১:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
ভাদাইমা’ খ্যাত কৌতুক অভিনেতা আহসান আলী (৫০) মারা গেছেন সুনামগঞ্জে যুবলীগের উদ্যোগে শুকনো খাবার ও বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরন চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে মোটর ড্রাইভিং প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন সভাপতি পদে হেরে শিক্ষকসহ দুই জনকে মারধর দুর্গাপুরে নেতাই নদীতে নিখোঁজ যুবকের ২৪ ঘন্টা পর লাশ উদ্ধার টেকনাফের নয়াপাড়া সদর ২,০০০ পিস ইয়াবাসহ তিনজন গ্রেফতার। শিক্ষকের মারের চোটে হাসপাতালে শিক্ষার্থী রংপুর মেডিকেলে প্রথম বারের মত এন্ডোস্কপিক ব্রেইন টিউমার অস্ত্রোপচার সম্পন্ন নাঙ্গলকোটে শাহ্ আলী সুপার বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

বেরোবি, রংপুর যার হাত ধরে এখন রোল মডেল”

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ৩৫৩ বার

“গতকাল চলে গেছে। আগামীকাল এখনো আসেনি, আমাদের জন্য আছে আজকের দিন, এখনই শুরু করা যাক।“ এ উক্তিটির মাধ্যমে আমি বলতে চাই আজকের দিনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর যে অবস্থানে পৌঁছেছে অর্থাৎ বাংলাদেশের মানুষের কাছে বিশ্ববিদ্যালয়টি যে রোল মডেল হিসেবে সুপরিচিতি পাচ্ছে তা গতকাল ছিল না। আজকে হয়েছে আর তা সম্ভব হয়েছে বর্তমান মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যারের ঐকান্তিক ইচ্ছা ও প্রচেষ্টার মাধ্যমে। তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানের একটি প্রতিষ্ঠান ও রোল মডেল হিসেবে গড়ে তুলতে চেয়েছেন এবং তদানুযায়ী অসংখ্য কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সচেষ্ট হয়েছেন। উদাহরণ হিসেবে বলা যেতে পারে তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে নবনিযুক্ত শিক্ষক ও কর্মকর্তাদের জন্য যথাক্রমে ৬ মাস ও ৪ মাস মেয়াদে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স ও কর্মচারীদের জন্য ২ মাস মেয়াদে ইন্ডাকশন ট্রেইনিং কোর্স চালু করেছেন।

বিশ্ববিদ্যালয়ের যানবাহন পার্কিংয়ের জন্য একটি সুন্দর গ্যারেজ নির্মাণাধীন, টেন্ডারবাজি রুখতে ই-টেন্ডারিং ব্যবস্থা গ্রহণ, ব্যাংকের নতুন শাখা স্থাপন ,ফেন্সিং ক্লাব গঠন, নারী শিক্ষার্থীদের আত্মপ্রত্যয়ী হিসেবে গড়ে তুলতে ও দক্ষতা বৃদ্ধিতে ‘উইমেন পিস ক্যাফে’র শাখা উদ্বোধন এবং তাদের জন্য আত্মরক্ষার কৌশল হিসেবে তায়কোয়ান্ডো সহ বিভিন্ন ধরণের ট্রেনিং এর ব্যবস্থা, বিএনসিসি এবং স্কাউট এর অফিস স্থাপন, অবকাঠামোগত উন্নয়ন যেমন নারী শিক্ষার্থীদের জন্য আবাসিক ভবন শেখ হাসিনা হল ও ডঃ ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেইনিং ইনস্টিটিউট এর ভবন নির্মাণকাজ চলমান, ক্যাম্পাসে নিরাপত্তা কর্মীদের জন্য আবাসস্থল নির্মাণ, বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে রাস্তা সংস্করণ ও সংযোগ সড়ক নির্মাণকাজ সহ আরো অনেক উন্নয়নমূলক কাজের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছেন মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গঠনের জন্য যে রূপকল্প গ্রহণ করেছিলেন তার সাথে তাল মিলিয়ে মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার বেরোবি, রংপুর কে ঢেলে সাজিয়েছেন। এরই অংশ হিসেবে তিনি ছাত্র-ছাত্রীদের শিক্ষাগ্রহণের সুবিধার্থে পুরো ক্যাম্পাস ওয়াইফাই সুবিধার আওতায় নিয়ে এসেছেন, ভার্চুয়াল ক্লাসরুম সহ প্রতিটি বিভাগে স্মার্ট বোর্ড স্থাপন করেছেন। পাবলিক বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম প্রশাসনিকভাব ক্যাম্পাস রেডিও স্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয় পরিবহন পুলের জন্য যথেষ্ট সংখ্যক নতুন বাস, মিনিবাস ও মাইক্রোবাস ক্রয় করেছেন। একাধিক রুটে বাসের সংখ্যা বৃদ্ধি করেছেন যেন সহজেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ ক্যাম্পাসে যাতায়াত করতে পারেন। মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার বেরোবি, রংপুরে বিভিন্ন সময়ে বিভিন্নধরণের উদ্ভাবনীমূলক পদক্ষেপ গ্রহণ করেছেন। উদাহরণ হিসেবে বলা যেতে পারে তিনি দুদকের সততা স্টোর এর মডেল অবলম্বনে
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে এর সূচনা করেন, যেখানে কো্নো দোকানি ছাড়াই শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করে টাকা রেখে যেতে পারেন। পরিশেষে বলতে চাই বেরোবির উন্নয়ন চলছে চলবেই। আর যার হাত ধরে বেরোবি, রংপুর একটি রোল মডেল হিসেবে পরিচিতি পাচ্ছে সেই মহান ব্যক্তির জন্য আমার প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। সেইসাথে স্যারের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। আশা রাখি মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার এর হাত ধরেই বিশ্ববিদ্যালয়টি একদিন পৌঁছে যাবে তার অভিষ্ট লক্ষ্যে।

লেখকঃ মোঃ সিরাজুল ইসলাম
ফোরম্যান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..