1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ২৭ মে ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
ভাদাইমা’ খ্যাত কৌতুক অভিনেতা আহসান আলী (৫০) মারা গেছেন সুনামগঞ্জে যুবলীগের উদ্যোগে শুকনো খাবার ও বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরন চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে মোটর ড্রাইভিং প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন সভাপতি পদে হেরে শিক্ষকসহ দুই জনকে মারধর দুর্গাপুরে নেতাই নদীতে নিখোঁজ যুবকের ২৪ ঘন্টা পর লাশ উদ্ধার টেকনাফের নয়াপাড়া সদর ২,০০০ পিস ইয়াবাসহ তিনজন গ্রেফতার। শিক্ষকের মারের চোটে হাসপাতালে শিক্ষার্থী রংপুর মেডিকেলে প্রথম বারের মত এন্ডোস্কপিক ব্রেইন টিউমার অস্ত্রোপচার সম্পন্ন নাঙ্গলকোটে শাহ্ আলী সুপার বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

যে ব্যক্তি আলীর সাথে বন্ধুত্ব রাখবে, তুমি তার সাথে বন্ধুত্ব রেখো । আর যে তার সাথে শত্রুতা রাখে, তুমিও তার শত্রুতার জবাব দিয়ো।

  • আপডেট টাইম : রবিবার, ৯ আগস্ট, ২০২০
  • ৮২ বার

ঈদে গাদিরের দুটি ঘোষণা
(আগামী ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরি ঈদে গাদির দিবস)

১। হযরত রাসূলে পাক সাল্লাল্রাহু আলাইহে ওয়াসাল্লাম বলেন: মান কুনতু মওলাহু ফা হাজা আলীউন মওলাহু,আল্লাহুম্মা ওয়ালি মান ওয়ালাহু ওয়া আদি মান আদাহু : আনসুর মান নাসারা ওয়াখযুল মান খাযালা, ফাল ইয়াস হাদিল হাজিরুল খায়েরা । অর্থ :আমি যার মওলা (অভিভাবক, মনিব, প্রভু, প্রেমাষ্পদ), আলীও তার মওলা । হে আল্লাহ ! যে ব্যক্তি আলীর সাথে বন্ধুত্ব রাখবে, তুমি তার সাথে বন্ধুত্ব রেখো । আর যে তার সাথে শত্রুতা রাখে, তুমিও তার শত্রুতার জবাব দিয়ো। ১.তিরিমিজি, ৫ম খন্ড:৬৩৩ / ৩৭১৩। ২. মুসনাদ: ইমাম আহমদ ইবনে হাম্বল,১ খন্ড: ৮৪,৮৮, ১১৯, ১৫২ ও ৪ খন্ড:২৮১,৩৭০,৩৭২।৩. তাবরানী:আল মূজামুল কবির ,৪ খন্ড: ১৭৩ / ৪০৫৩। ৪. কানযুল উম্মাল, ১১ খন্ড: ৬০৯ / ৩২৯৫০। ৫. আল মুস্তাদরাক হাকেম,৩ খন্ড: ১০৯। ৬. সাওয়ায়েকে মুহরিকা: ইবনে হাজর মক্কী (র.)। ৭. সূর্যের ভাষায় চন্দ্র, পৃষ্ঠা-২৮। ৮.সউদী ওহাবীদের তাফসীর: মা’আরেফুল কোরআন, ৩খন্ড, ১৫৯ পৃষ্টা ।
২। হযরত রাসুলপাক সাল্লাল্রাহু আলাইহে ওয়া সাল্লাম বলেন- আমি তোমাদের মাঝে অতি ভারি ও মুল্যবান দুটি বস্তু রেখে যাচ্ছি। একটি আল্লাহর কিতাব ও অপরটি আমার আহলে বাইত। তোমরা যদি এদুটিকে আঁকড়ে ধরো (অনুসরণ) করো, তবে কখনই পথভ্রষ্ট হবে না। এদুটি হাউজে কাউসারে আমার সাথে মিলিত না হওয়া র্পযন্ত কখনই পরষ্পর বিচ্ছিন্ন হবে না। আমার পরে তাদের সাথে আচরণের ব্যাপারে সর্তক থাকো। ১) মুসনাদে আহমদ ইবনে হাম্বলঃ ১ মখন্ড, ৫ম অধ্যায়, হাদিস- ২, পৃষ্টা- ১৫৬। ২.সহি আস তিরমিজী,৬খন্ড, হাদসিনং-৩৭৮৬, ৩৭৮৮।৩.সহি আস মুসলিম, ৬ খন্ড, হাদসিনং-৬০০৭ ,৬০১০। ৪. মেশকাত, ১১ খন্ড, হাদিস নং-৫৮৯২, ৫৮৯৩। ৫ মাদারজেুন নাবুয়াতঃ আব্দুল হক মুহাদ্দেস দেহলভী, ৩ খন্ড, পৃঃ-১০৫। ৬. মুস্তাদরাকে হাকিম। ৭. কানযুল উম্মাল। ৮.খাসায়েস নাসায়ী ৯. ইবনে আসীর ১০. ইযাযাতুল খিফা ( শাহ ওয়ালিউল্লাহ )খঃ-১, পৃঃ-৫৬৬।
(অধমের রচিত তাসাউফ ও জীবনদর্শন বই হতে সংক্ষিপ্তাকারে লিখিত)

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..