1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:২৭ অপরাহ্ন
শিরোনাম :
ভৈরবে উপজেলা যুবদলের আহবায়ক দেলোয়ার হোসেন সুজন কে গ্রেফতার করেছে পুলিশ রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত রাজারহাটে সিংহীমারী উচ্চ বিদ্যালয়ের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ নতুন জঙ্গি সংগঠন পুলিশ সদস্যদের হত্যার মিশনে মাঠে নেমেছে: র‌্যাব বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, কমতে পারে রাত ও দিনের তাপমাত্রা রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজার সামনে চেকপোস্ট বনানীতে জঙ্গি সন্দেহে একটি আবাসিক হোটেল অভিযান রাজধানীর বাজারে চালের দাম বাড়লেও কমেছে সবজির দাম

দিনাজপুরে আলোচিত চিকিৎসা বিজ্ঞানের সাফল্য সেই মনি-মুক্তার জন্মদিন আজ

  • আপডেট টাইম : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৯৪ বার

আর কে ওসমান আলী, দিনাজপুর প্রতিনিধিঃ দেশে চিকিৎসা বিজ্ঞানের আশীর্বাদে জোড়া লাগানো যমজ দুই শিশু দিনাজপুরের মনি-মুক্তা’র আজ ( ২২ আগষ্ট) জন্মদিন। দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত গ্রাম্যাঞ্চলে বেড়ে উঠা মনি মুক্তা এখন ১১বছরে পা দিয়েছে।১০ বছর আগে চিকিৎসা বিজ্ঞানের আশীর্বাদে জোড়া লাগানো যমজ দুই বোন আলাদা করা হয়। শনিবার, ২২ আগস্ট ১১ বছরে পা দিলো জোড়া লাগানো যমজ দুই বোন মনি-মুক্তা। ১০ বছর আগে আলোচিত দুইবোন মনিমুক্তা আধুনিক বিজ্ঞানের উন্নয়নের ছোঁয়া এবং বাংলাদেশের চিকিৎসক এ আর খানের সাফল্যে নতুন জীবন ফিরে পায়। যা বিশ্ব দরবারে বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রাকে সম্ভাবনাময় দ্বার এক উজ্জ্বল দৃষ্টান্ত উম্মোচন করে। আর সাফল্যকে কাজে লগিয়ে বাংলাদেশে প্রথম অস্ত্র পাচারে মাধ্যমে জোড়া লাগানো শিশুর সফল পৃথকীকরণ করা হয়। এই সাফল্যের ইতিহাস সুভাগ্যমতি বীরগঞ্জের জোড়া লাগানো যমজ দুই বোন মনি-মুক্তা।

বাবা মায়ের কোলে নানা চড়াই উত্তাল পেরিয়ে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রত্যন্ত অঞ্চলের বেড়ে উঠা মনি মুক্তা এখন ১১বছরে পা দিয়েছে। তারা এখন স্থানীয় পালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী।

আজ শনিবার নিজ বাড়িতে পালন করা হয় মনি-মুক্তার জন্ম দিন। প্রতি বছর বিদ্যালয়ের শিক্ষক ও মনি-মুক্তার বন্ধু-বান্ধবসহ পতিবেশী এবং গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে কেক কেটে জন্মবার্ষিকী পালন করা হলেও এবার করোনা পরিস্থিতির কারণে ঘরোয়া পরিবেশে পালন করা হয় জন্মদিন। এমনটাই জানালেন,মনি-মুক্তার বাবা জয় প্রকাশ পাল।

বড় ভাই সজল পাল জানান,আমা বোন মনি ও মুক্তা সুস্থ এবং ভালো আছে। তারা একে অপরের সাথে খেলা করে সময় কাটায়। বেশ সুন্দর করে কথা বলে। নিয়মিত স্কুলে যায়। করোনা পরিস্থিতিতে ঘরের বাইরে রের হলে এখন মাস্ক পরিধান করে।

জন্মদিনে দেশবাসীর কাছে দো’আ চেয়ে মনি-মুক্তা বলেন,আমরা চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চাই। দেশবাসীর আর্শীবাদ এবং সহযোগিতা পেলে আমরা অবশ্যই আমাদের স্বপ্ন পূরণ করতে পারবো।

দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া প্রােেমর শরৎ চন্দ্র পালের ছেলে জয় প্রকাশ পাল। জয় প্রকাশ পালের স্ত্রী কৃষ্ণা রাণী পালের গর্ভে ২০০৯ সালের ২২ শে আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে সিজারিয়ান সেকশনে অস্ত্র পাচারের মাধ্যমে মনি এবং মুক্তা জোড়া লাগা অবস্থায় জন্ম নেয়।পরে রংপুরের চিকিৎসকগণ ঢাকা শিশু হাসপাতালে নিয়ে গিয়ে যমজ বোনকে অস্ত্র পাচারের মাধ্যমে পৃথক করার পরামর্শ দেন। তাদের পরামর্শ ক্রমে ২০১০ সালের ৩০ জানুয়ারি ঢাকা শিশু হাসপাতালে মনি-মুক্তাকে ভর্তি করা হয়।অতঃপর ২০১০ সালের ০৮ ফেব্রæয়ারি ঢাকা শিশু হাসপাতালে শিশু বিশেষজ্ঞ ডা. এ আর খানের সফল অপারেশনের মাধ্যমে মনি-মুক্তা ভিন্ন সত্ত¡া লাভ করে। বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস। যা বিশ্ব দরবারে বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রাকে সম্ভাবনাময় দ্বার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..