1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
ভ্যাট অনিয়ম বন্ধে চালু হলো ইএফডি - লাল সবুজের দেশ
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুরে যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু । বঙ্গবন্ধু ছিলেন দর্শন অনুরাগী মানুষ..ড. কলিমউল্লাহ ঝড়-বৃষ্টিতেও থেমে নেই Team wave-তরঙ্গ এর মানব সেবা নাইক্ষ্যংছড়িতে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বরগুনার তালতলীতে শেখ রাসেলের জন্মদিন পালিত দুর্গাপুরে কালচারাল একাডেমিতে শেখ রাসেল দিবস পালন কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল দিবস পালিত- ভোলা তজুমদ্দিনে মৎস্যজীবী লীগের কমিটি গঠন. সিরাজ সভাপতি,শফিক সাধারণ সম্পাদক। মানিকগঞ্জ জেলা জাসদের শারদীয় দূর্গা পূজায় ধর্মান্ধ উগ্রবাদী গোষ্ঠী দ্বারা দেশের বিভিন্ন স্থানে প্রতিমা ও মন্দির ভাংচুরের প্রতিবাদ সভা পীরগঞ্জে ধর্ম অবমাননার অভিযোগে হিন্দু পল্লীতে লুটপাট, অগ্নিসংযোগ, গ্রেফতার-৪২

ভ্যাট অনিয়ম বন্ধে চালু হলো ইএফডি

  • আপডেট টাইম: বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ২৭৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : ভ্যাট ফাঁকি বন্ধ ও ভ্যাট আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে। পরীক্ষামূলকভাবে প্রথম পর্যায়ে রাজধানী ও চট্টগ্রাম শহরের ১০০ দোকানে ইএফডি মেশিন বসানো হয়েছে।

মঙ্গলবার ঢাকায় সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সভাকক্ষে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ইএফডি কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ভ্যাটের অনিয়ম বন্ধ করতে ইএফডি চালু করা হচ্ছে। ইএফডি ব্যবসা প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায় ব্যবস্থায় একটি যুগান্তকারী পরিবর্তন আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, ইএফডি মেশিনের ফলে কথিত হয়রানি দূর হবে এবং রাজস্ব আদায়ের ব্যয় ও ব্যবসায়িক খরচ কমবে। কর ফাঁকি দেয়ার সুযোগ থাকবে না। রাজস্ব আদায়ে গতি আশার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান অটোমেশনের আওতায় আসবে।

তিনি বলেন, ইএফডি মেশিন ব্যবহারে উদ্বুদ্ধ করতে দেশবাসীর কাছে আস্থার জায়গা তৈরি করতে হবে। প্রাথমিকভাবে ১০০ মেশিন বসানো হচ্ছে। পর্যায়ক্রমে আগামী তিন মাসের মধ্যে এক হাজার ইএফডি মেশিন বসানো হবে। আগামী জুনের মধ্যে এক লাখ ইএফডি মেশিন বসানো হবে।

ইএফডির মাধ্যমে ভ্যাট প্রদানে উৎসাহ দিতে ভ্যাটদাতাদের পুরস্কৃত করার বিষয়টি উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ভোক্তার টেলিফোন নম্বর আমাদের কাছে সংরক্ষিত থাকবে। নির্দিষ্ট সময় শেষে লটারির মাধ্যমে নির্বাচিত ভোক্তাকে ৫০ হাজার থেকে এক লাখ টাকার পুরস্কার দেয়া হবে।

প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে ঢাকায় ৮০টি এবং চট্টগ্রামে ২০টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের উল্লেখযোগ্য সাড়া না পাওয়া গেলেও পুঁজিবাজারে এর প্রভাব পড়ছে।

তিনি বলেন, পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ফলে ক্যাশ ফ্লো বেড়েছে। তবে রিটার্নের ক্ষেত্রে তেমন সাড়া পড়েনি। আয়কর রিটার্ন এলে বোঝা যাবে কি পরিমাণ অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 lalsabujerdesh.com ।
Theme Customized By BreakingNews