1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:০১ অপরাহ্ন
শিরোনাম :
ভৈরবে উপজেলা যুবদলের আহবায়ক দেলোয়ার হোসেন সুজন কে গ্রেফতার করেছে পুলিশ রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত রাজারহাটে সিংহীমারী উচ্চ বিদ্যালয়ের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ নতুন জঙ্গি সংগঠন পুলিশ সদস্যদের হত্যার মিশনে মাঠে নেমেছে: র‌্যাব বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, কমতে পারে রাত ও দিনের তাপমাত্রা রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজার সামনে চেকপোস্ট বনানীতে জঙ্গি সন্দেহে একটি আবাসিক হোটেল অভিযান রাজধানীর বাজারে চালের দাম বাড়লেও কমেছে সবজির দাম

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা শর্ত মেনে দেশে ফিরেছেন ৩ হাজার ১৭৮ জন।

  • আপডেট টাইম : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ২৮৯ বার

আঃজলিল বেনাপোল যশোর ।

আটকে পড়া ভারতীয় পাসপোর্টধারীদের দেশে ফেরার আজ দশমতম দিন। এই ১০ দিনে সরকারের শর্ত মেনে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্টধারী যাত্রী দেশে ফিরেছেন। এই সময়ের মধ্যে ভারত থেকে বাংলাদেশে এসেছে ৪৮১ জন।

বাংলাদেশে আটকা পড়া ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় পর গত ১৮ আগষ্ট থেকে বৃহস্পতিবার (২৭ আগষ্ট) সন্ধ্যা পর্যন্ত সময়ে নিজ দেশে ফিরে গেছে ৩ হাজার ১৫২ জন ভারতীয় আর বাংলাদেশ থেকে গেছে ২৬ জন। ভারত থেকে বাংলাদেশে এসেছে ৪৫৫ জন বাংলাদেশি এবং ২৬ জন ভারতীয় যাত্রী। অর্থ্যাৎ গত ১০ দিনে ভারত-বাংলাদেশ যাতায়াত করেছে সর্বমোট ৩ হাজার ৬৫৯ জন যাত্রী। করোনা সংক্রমণের কারণে ১৩ মার্চ থেকে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের দেশে ফেরা বন্ধ ছিল।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ১৩ মার্চ থেকে ভারতে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এতে করে ভারতীয় পাসপোর্ট যাত্রীরা আটকা পড়ে বাংলাদেশে। ১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্র ও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশে করার শর্ত দেয় ভারত সরকার। এই শর্ত মেনে মঙ্গলবার (১৮ আগস্ট) সকাল থেকে ভারতে প্রবেশ করতে শুরু করেছে ভারতীয় পাসপোর্ট যাত্রীরা।পাশাপাশি জরুরী দু’একজন বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ও ভারতে যেতে দেখা গেছে ।

যাতায়াত শুরুর ১৮ আগষ্ট বহির্গমন হয়েছে ১৯ জন, আগমন ৪৬ জন। ১৯ আগষ্ট বহির্গমন হয়েছে ২৪৩ জন, আগমন ৮৯ জন। ২০ আগষ্ট বহির্গমন হয়েছে ২৬২ জন, আগমন ৮ জন। ২১ আগষ্ট বহির্গমন হয়েছে ১৮৭ জন, আগমন ৮ জন। ২২ আগষ্ট বহির্গমন হয়েছে ৫৯২ জন, আগমন ৪০ জন। ২৩ আগষ্ট বহির্গমন হয়েছে ৭৩২ জন, আগমন ৬৮ জন। ২৪ আগষ্ট বহির্গমন হয়েছে ৪৭৫ জন, আগমন ৩৬ জন। ২৫ আগষ্ট বহির্গমন ২৬৫ জন, আগমন ৭৮ জন। ২৬ আগষ্ট বহির্গমন হয়েছে ৩২১ জন, আগমন ১০৪ জন এবং ২৭ আগষ্ট বহির্গমন হয়েছে ৮২ জন, আগমন ৪ জন পাসপোর্টধারী যাত্রী।

ভারতীয় পাসপোর্টধারী গনেশ মজুমদার বলেন, ‘আমার বাড়ি দার্জিলিং। এ বছরের মার্চ মাসে ফরিদপুরের রাজবাড়ির এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলাম। দীর্ঘদিনের এই আতিথেয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।’

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপেক্ষে ভারতে প্রবেশ করছেন। গত ১০ দিনে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় পাসপোর্ট যাত্রী ইমিগ্রেশনের কার্যক্রম শেষ করে ভারতে প্রবেশ করেছে।আর ভারত থেকে বাংলাদেশে এসেছে ৪৮১ জন যাত্রী ।তবে ভারত থেকে ফেরা যাত্রীর সংখ্যা দিন দিন কমে আসছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..