1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ভৈরবে উপজেলা যুবদলের আহবায়ক দেলোয়ার হোসেন সুজন কে গ্রেফতার করেছে পুলিশ রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে হানাদার মুক্ত দিবস পালিত রাজারহাটে সিংহীমারী উচ্চ বিদ্যালয়ের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ নতুন জঙ্গি সংগঠন পুলিশ সদস্যদের হত্যার মিশনে মাঠে নেমেছে: র‌্যাব বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, কমতে পারে রাত ও দিনের তাপমাত্রা রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজার সামনে চেকপোস্ট বনানীতে জঙ্গি সন্দেহে একটি আবাসিক হোটেল অভিযান রাজধানীর বাজারে চালের দাম বাড়লেও কমেছে সবজির দাম

২১ বছর ধরে বইয়ের ফেরিওয়ালা নওগাঁ’র লোকমান

  • আপডেট টাইম : রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ১৩৫ বার

নাদিম আহমেদ অনিক, নওগাঁ থেকে :  নওগাঁ আত্রাইয়ে পথে-ঘাটে, হাট-বাজারে, পায়ে হেঁটে ও বাইসাইকেল করে ২১ বছর ধরে বই বিক্রি করছেন মোঃ লোকমান হোসেন ।

বয়স ৬০ বছর পার হয়েছে অনেক আগেই থেমে নেই বই বিক্রি। প্রত্যান্ত অঞ্চলে হাটে বাজারে সাইকেলে করে বই বিক্রি করে সংসার চালাচ্ছেন তিনি।

লোকমান এর বই বিক্রির তালিকায় থাকে- কবিতা, ধর্মীয়, বঙ্গবন্ধুর জীবনী ও শিশুতোষ বই ও ধর্মীয় পোস্টার শিক্ষনীয় বইসহ রকমারি বই। এই বই বিক্রি পেশায় তার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম।

জানা যায়, নওগাঁ জেলার আত্রাই উপজেলার আমরুল কসবা গ্রামের মৃত রমজান এর ছেলে লোকমান হোসেন, অল্প লেখা-পড়া জানা মানুষ তিনি। ছোট বেলায় স্থানীয় স্কুলে পড়তেন ,সংসারের অভাবের জন্য লেখা-পড়া করা সম্ভব হয়নি।

সংসারের হাল ধরতে ১৯৯৯ সাল থেকে বই বিক্রিতে জড়িয়ে পড়েন। প্রথম পর্যায়ে নিজ উপজেলাসহ পার্শবর্তী উপজেলার বিভিন্ন গ্রামে পায়ে হেঁটে বই বিক্রি করেন। বয়স এখন বাড়ার কারণে বই বিক্রির জন্য সঙ্গী করেন বাইসাইকেল।

বর্তমানে প্রতিদিন ভোরে নওগাঁর আত্রাই থেকে সাইকেল করে বাগমারা, নাটোর, রাণীনগরের বিভিন্ন এলাকায় বই বিক্রি করেন তিনি।

প্রশ্ন পর্বে লোকমান হোসেন বলেন, আমার সংসারের অভাবের কারনে বই বিক্রি করি, বই বিক্রি ছাড়া আয়ের আর কোনো উৎসব নেই। বই বিক্রিই অর্থ উপার্জনের একমাত্র উপায়।

আমরুল কসবা গ্রামের বাসিন্দা সজিব হোসেন বলেন, লোকমানের পরিবারের সদস্য ৪ জন, ছেলে বর্তমানে ঢাকা গার্মেন্টসে চাকরি করে,মেয়ে বিয়ে দিয়েছেন, বই বিক্রি করে সংসার চলে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..