1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
পাবনা শিল্পকলা একাডেমী মিলনায়তনের অযৌক্তিক ভাড়া নির্ধারণের প্রতিবাদে মতবিনিময় সভা অনুষ্ঠিত বঙ্গবন্ধু অধ্যবসায়ী নেতা ছিলেন: ড.কলিমউল্লাহ ঊনপঞ্চাশটি মোবাইল ফোনসহ পোনে এক লক্ষ টাকা উদ্ধার চুয়াডাঙ্গায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২তম জন্মদিন উপলক্ষে পুষ্পস্তবক অর্পন সহকারী অধ্যাপক হিসাবে ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে বশেমুরবিপ্রবি শিবচরে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝালকাঠিতে শেখ কামাল’র জন্মবার্ষিকী পালিত বরগুনার তালতলীতে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রংপুর চিড়িয়াখানায় জলহস্তি নুপুর ও কালাপাহাড় জুটির প্রথমবার বাচ্চা প্রসব রংপুরে অনুমোদনহীন ঔষধ কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান ঔষধ জব্দসহ অর্থদন্ড পাবনা ফরিদপুরে সন্ত্রাসীদের গ্রামবাসীর গণপিটুনি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর এর সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ছয়মাস ব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণ কার্যক্রমের এর অগ্রদূত প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

  • আপডেট টাইম : রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ২৭১ বার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর এর সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ছয়মাস ব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণ কার্যক্রমের এর অগ্রদূত প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও স্যার শিক্ষকদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য ইতিহাস ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জ্ঞান অর্জনের লক্ষ্যে প্রশিক্ষণ এর অংশ হিসেবে কুড়িগ্রাম শহর এ অবস্থিত একমাত্র জাদুঘর উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা করেন। এই জাদুঘরটি মুক্তিযুদ্ধ, ইতিহাস ও আঞ্চলিক ঐতিহ্যের সংগ্রহশালা হিসেবে সারা দেশব্যাপী সমাদৃত যার প্রতিষ্ঠাতা এডভোকেট এস.এম আব্রাহাম লিংকন। ২০১২ সালে প্রতিষ্ঠিত এই সংগ্রহশালায় মুক্তিযুদ্ধের নানা দুর্লভ প্রদর্শনী সংরক্ষিত রয়েছে।

এই সংগ্রহশালার বারান্দায় কুড়িগ্রামে প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধুর ভাষণ সংরক্ষিত রয়েছে। কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে ১৯৭৩ সালের ২৬ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুড়িগ্রামের জনগণের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন। এই সংগ্রহশালায় ভিয়েতনাম, পোলান্ড, ইতালি, সৌদি আরোব, সিঙ্গাপুর, কেনিয়া, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, হাঙ্গেরী, গ্রেট ব্রিটেন, ইয়েমেন, জার্মানি, রাশিয়া এবং ভারতীয় উপমহাদেশের প্রাগৈতিহাসিক আমলের বিভিন্ন সময়ের পয়সা ও টাকা সংরক্ষিত রয়েছে। এখানে তালপাতায় লেখা পান্ডুলিপি, প্রাগৈতিহাসিক সময়ের সেলাই মেশিন, টেলিফোন, বিভিন্ন তৈজসপত্র, গ্রামোফোন, যুদ্ধকালীন সময়ের বন্দুক, টাইপরাইটার, ক্যালকুলেটর, ঘড়ি, কিছু মূর্তি এখানে সংরক্ষিত রয়েছে। এই জাদুঘরে মুক্তিযুদ্ধের বিভিন্ন সময়ের বিভিন্ন কর্মকাণ্ডের দলিল রয়েছে। তৎকালীন হাতে লেখা খবরের কাগজ অগ্রদূত, রণাঙ্গন সংবাদপত্র প্রদর্শিত রয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর গর্ব, উন্নত গবেষক, চিন্তাবিদ ও সুযোগ্য অভিভাবক উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড ও ইতিহাস চর্চামূলক প্রতিষ্ঠানে অংশগ্রহণ করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর প্রতিনিধিত্ব করেন। আর এভাবেই বলিষ্ঠ নেতৃত্ব , বিচক্ষণতা, দূরদর্শিতা ও আন্তরিকতায় উপাচার্য মহোদয়ের হাত ধরে এগিয়ে যাচ্ছে বেরোবি, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

শাম্মী ইসলাম
প্রভাষক, সমাজবিজ্ঞান বিভাগ
সদস্য, নবপ্রজন্ম শিক্ষক পরিষদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..