1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
বাংলাদেশের একজন স্বনামধন্য ও প্রথিতযশা ব্যক্তিত্ব প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার। - লাল সবুজের দেশ
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ১২:০৭ অপরাহ্ন
শিরোনাম :
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর বুনিয়াদি প্রশিক্ষণ আনোয়ারায় বড় ভাইয়ের রোষনালে গৃহহীন তিন সহোদর ভৈরবে ৭নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী রোকেয়া বেগম এর ব্যাপক নির্বাচনী প্রচারণা স্বামী-স্ত্রী ফ্রিজ কিনে বাড়ি ফিরলেন” তবে দুজনেই লাশ হয়ে নোয়াখালীর হাতিয়ায় নারীকে বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: গ্রেফতার ৫ রংপুরের হারাগাছে নকল কয়েল কারখানায় অভিযান আজ অনুষ্ঠিত হবে মেয়র কাপ t20 ক্রিকেট টুর্নামেন্ট এর ফাইনাল খেলা বরগুনায় সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সম্পাদকের বাড়িতে ককটেল বিস্ফোরন নাসিরনগরে এশিয়ান টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও অফিস উদ্ভোধন ভারতীয় বিড়ির চালান সহ চোরাকারবারী আটক

বাংলাদেশের একজন স্বনামধন্য ও প্রথিতযশা ব্যক্তিত্ব প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার।

  • আপডেট টাইম: শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ৫৪ বার পঠিত

বাংলাদেশের একজন স্বনামধন্য ও প্রথিতযশা ব্যক্তিত্ব প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি নানাবিধ উদ্ভাবনী কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার প্রয়াসে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এই করোনাকালীন মহামারীর সময়েও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা সত্ত্বেও প্রয়োজনীয় সকল কার্যক্রম পরিচালনা করছেন ভার্চুয়াল মিডিয়ার মাধ্যমে। সম্পূর্ণ দুর্নীতিমুক্ত ভাবে সৎ ও যোগ্য প্রার্থীকে নিয়োগ প্রদানের মাধ্যমে তিনি এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।
ইউজিসি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ট্রেনিং এর প্রয়োজনীয়তা অনুভব করে জন্য ট্রেনিং একাডেমি স্থাপন করার যে চিন্তা করছেন সেটাকে বহু আগেই বাস্তবে রুপ দিয়েছেন সুদূরপ্রসারী চিন্তক প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার। তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর এখন থেকে আরো প্রায় দুই বছর আগে নব নিযুক্ত শিক্ষকদের ট্রেনিং এর প্রয়োজনীয়তা অনুভব করে অনেক বাঁধা বিপত্তিকে অতিক্রম করে সম্পূর্ণ নিজ উদ্যোগে শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করেছিলেন। এরই ধারাবাহিকতায় বর্তমানে শিক্ষকদের জন্য ছয় মাস ব্যাপি ও কর্মকর্তাদের জন্য চার মাস ব্যাপি ফাউন্ডেশন ট্রেনিং এবং কর্মচারীদের জন্য দুই মাস ব্যাপি ইন্ডাকশন ট্রেনিং অব্যাহত রয়েছে।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার যে রূপকল্প এঁকেছেন তারই বাস্তবায়নে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অটোমেটিক, ভার্চুয়ালি ও ডিজিটাল পদ্ধতিতে করার প্রত্যয়ে সম্পূর্ণ ক্যাম্পাস ওয়াই-ফাই আওতাধীন করা, ই-ফাইলিং, এ-টেন্ডারিং, ভেইকেল ট্রেকিং সিস্টেম চালু সহ নানাবিধ কার্যক্রম সম্পন্ন করেছেন।

প্রতিষ্ঠানটির উন্নয়ন ও কল্যাণের জন্য বহু কার্যক্রম সম্পন্ন করেছেন যার মধ্যে উল্লেখযোগ্য হল-ভার্চুয়াল ক্লাসরুম স্থাপন, স্মার্ট বোর্ড স্থাপনের মাধ্যমে ক্লাসরুমের আধুনিকায়ন, ক্যাফেটেরিয়া চালুকরণ, মেডিকেল সেন্টারের আধুনিকায়ন, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর ভবন নির্মাণ, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর আওতায় গবেষণা পরিচালনার মাধ্যমে প্রতি বছর নির্দিষ্ট সংখ্যক জার্নাল প্রকাশ, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর অধীনে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম চালুকরণ, আইসিটি সেল গঠন ইত্যাদি। এছাড়া ছাত্রীদের আবাসন সংকট নিরসনে ‘শেখ হাসিনা’ ছাত্রী হল নির্মাণাধীন রয়েছে এবং এই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটককে কেন্দ্র করে ছাত্রছাত্রীদের দীর্ঘদিনের যে স্বপ্ন তারই বাস্তবায়নে সম্প্রতি গেইট এর নকশা নির্বাচন করেছেন এবং শীঘ্রই এর নির্মাণ কাজ শুরু করবেন। এই করোনাকালীন সময়েও তিনি সামাজিক দূরত্ব নিশ্চিত রেখে ক্যাম্পাসের অবকাঠামোগত উন্নয়ন যেমন একাডেমিক ভবনগুলোতে যাতায়াতের সুবিধার্থে রাস্তা নির্মাণ করেছেন।
একজন সৎ ও কর্তব্যনিষ্ঠ ব্যক্তি প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও স্যার; যিনি তাঁর আধুনিক ও যুগোপযোগী চিন্তার মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাচ্ছেন। স্যার অত্যন্ত পরিশ্রমী ও বলিষ্ঠ মনের মানুষ যার সুচিন্তিত ও পরিকল্পিত কাজের দক্ষতার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নিত করবেন এটাই আমাদের কাম্য।

মার্জিয়া সুলতানা
প্রভাষক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ
সহকারী প্রভোস্ট, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, ও
সদস্য, নবপ্রজন্ম শিক্ষক পরিষদ,
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 lalsabujerdesh.com
Theme Customized By BreakingNews