1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩০ কেজি তামার তারসহ আটক ২ শাকিব খানকে নিয়ে যা বললেন অপু বিশ্বাস চুনারুঘাট হাসপাতালের পুরাতন মালামাল নিলামে অনিয়মের অভিযোগ, অসদাচরণ করলেন সিভিল সার্জন দুর্গাপুরের রাস্তার এক পাগলির আশ্রয় মিলল সরকারি আশ্রয় কেন্দ্রে বরগুনায় শুরু হয়েছে মাস ব্যাপি শিশু আনন্দ মেলা চৌদ্দগ্রামে বাসের ধাক্কায় কলেজ ছাত্রীসহ নিহত ২ নালিতাবাড়ীর বিভিন্ন পূজা মন্ডপে আর্থিক অনুদান প্রদান নাঙ্গলকোটে চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ পিরোজপুরের মঠবাড়িয়ায় দুর্বৃত্তদের হামলায় যুবকের পা বিচ্ছিন্ন ‘একটি স্বপ্ন-সোপান’এর আয়োজনে নালিতাবাড়ীতে রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত

বীরশ্রেষ্ঠদের উৎসর্গ করে ফন্টবিডি নিয়ে আসছে সাতটি ফন্ট

  • আপডেট টাইম : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৪৯ বার

বাংলা ফন্টের অতীতের ইতিহাস প্রথমে জেনে রাখি:

এক সময় বাংলা ফন্টের অভাব কমবেশি আমরা সবাই অনুভব করেছি। বই-পুস্তক থেকে পত্র-পত্রিকা সব জায়গায় হাতেগোনা কয়েকটি ফন্টের টানাটানি। তাও বেশিরভাগ একই ধরনের হয়ে থাকতো যেমন: সোলাইমানলিপি, কালপুরুষ, আর্দশলিপি ইত্যাদি। অথচ প্রায় সাত হাজার ভাষার মধ্যে উল্লেখযোগ্য ভাষাগুলোর ছিল বিচিত্র শৈলীর রকমারি আকৃতির ফন্ট। যা বিশেষ করে ডিজাইনারদের প্রলোভিত করতো।

তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে বাংলা ফন্টের শৈল্পিক বিপ্লব ঘটিয়েছে কয়েকটি প্রাইভেট কোম্পানি। সঙ্গবদ্ধ হয়ে তারা দিয়েছেন অনেক ফন্ট। বিশেষ করে শরীফ উদ্দীন শিশির নামক একজন উচ্চ মানের গ্রাফিক্স ডিজাইনার ছিলেন সেই বিপ্লবের মহা অধিনায়ক। ও হরেক রকম ফন্টের বাহার দিয়ে সজ্জিত করেছেন বাংলা ভাষাকে। সমৃদ্ধ করেছেন ডিজাইনারদের ঝুলিকে।

আপনি যদি বাংলাদেশে বসবাস করে থাকেন, তবে অবশ্যই আপনি শরীফ উদ্দিন শিশিরের শরীফ সাইফ, শরীফ মিতালী, শরীফ আদর, শরীফ শিশির, শরীফ গঙ্গা, শরীফ বঙ্গবন্ধু, শরীফ লালন, শরীফ সুমনা, শরীফ জনতা, শরীফ বৈশাখী, শরীফ সুবর্ণ, শরীফ রজনী, শরীফ কারুকা, শরীফ প্রেয়সী, শরীফ তুলি, শরীফ চারুতাসহ অনেক ফন্টগুলো কোথাও না কোথাও নিজের অজান্তেই দেখেছেন। আর আব্দুর রহিম’র তৈরি বাংলাদেশে সবচেয়ে আলোচিত ফন্ট ‍‌‍‌সবুজ নলুয়া তো অবশ্যই দেখেছেন।

সম্প্রতি অনেকগুলো ফন্ট কোম্পানি তৈরি হয়েছে যেমন: ফন্টবিডি, লিপিঘর, বেঙ্গল ফন্ট, বাংলা ফন্ট ইউজার সমিতি (বাফইস) সহ আরো কয়েকটি। তাদের রয়েছে ফ্রি এবং প্রিমিয়াম ফন্ট। প্রত্যেকের রয়েছে আলাদা আলাদা ওয়েব সাইট। চাইলে আপনি সংগ্রহ করতে পারেন আপনার পছন্দের ফন্টটি। লিঙ্ক থাকবে কমেন্ট বক্সে।

বেঙ্গল ফন্টের অসাধারাণ “দূর্বার” আর “আবির্ভাব” ফন্ট দিয়ে বাংলাকে দিয়েছে সৌন্দর্যের মুকুট। বাফইস’র অসাধারণ টানা ফন্টগুলো হৃদয় ছূঁয়েছে ভক্তদের। ফেসবুকে অধিকাংশ রোমান্টিক ভিডিওতে ব্যবহারিত হয় তাদের ফন্ট। আর লিপিঘরের কথা না বললে আজকের আয়োজনটি বৃথা। আমাদের কাছে যতটুকু তথ্য রয়েছে, তার ভিত্তিতে জানতে পেরেছি: লিপিঘর ভারত-বাংলাদেশ উভয় দেশের যৌথ ডিজাইনারদের দ্বারা পরিচালিত একটি কোম্পানি। তাদের ত্বোহা বর্ণ আর খালিদ কালকনি মন কেড়েছে সকলের।

সম্প্রতি বাংলাদেশের সবচাইতে আলোচিত ফন্ট সংস্থা ফন্টবিডি ঘোষণা দেয় যে, ১৯৭১ থেকে ২০২১ বাংলাদেশের স্বাধীনতার (৫০ বছর) সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে স্বাধীনতা রক্ষায় শহীদ সাতজন বীরশ্রেষ্ঠকে উৎসর্গ করে তাদের নামে পুরো স্বাধীনতার মাস (মার্চ মাস) জুড়ে ফন্টবিডিতে আসছে ৭ টি ফন্ট। তবে এখনো ফন্টগুলোর নমুনা প্রকাশ করেনি সংস্থাটি।

ফন্টগুলোর নাম:
০১. মতিউররহমান। ০২. মহিউদ্দিন জাহাঙ্গীর। ০৩.মোস্তফা কামাল। ০৪. আব্দুর রউফ। ০৫. হামিদুর রহমান। ০৬. নূর মোহাম্মদ শেখ। ০৭. রুহুল আমীন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..