1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৪০ অপরাহ্ন
শিরোনাম :
বিশ্বদরবারে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করেছিলেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় একটি দেশ – প্রধানমন্ত্রী উখিয়ায় ৭ কোটি টাকার ইয়াবার বিশাল চালানসহ ইয়াবা সম্রাট আলমগীর আটক চন্দনাইশ থেকে প্রায় ৫৩ লক্ষ টাকার ইয়াবা উদ্ধার, ২ মাদক ব্যবসায়ী আটক রংপুরে জাতীয় দলের স্বপ্নাকে বরণ করতে জেলা প্রশাসকের প্রস্তুতি সভা অনুষ্ঠিত রংপুরে অসাধু চক্রের দৌড়াত্ম, অনিয়ম অব্যবস্থাপনা ও জনদূর্ভোগের প্রতিবাদ জানিয়ে চিকিৎসকদের মানববন্ধন সিলেট জেলা পরিষদ নির্বাচনে তালা প্রতীক পেলেন ইমাম উদ্দিন চৌধুরী দুর্গাপুরে সাবেক এমপি জালাল তালুকদারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা অনুষ্ঠিত নবাগত পুলিশ সুপারের সাথে “প্রিয় রাঙামাটি” সামাজিক সংগঠনের সাথে  সৌজন্য সাক্ষাৎ অভয়নগরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

বিগত ১৮ বছরে ২১ বার আগুন লাগে বিশ্ব ঐতিহ্য ও বাংলার গর্ব সুন্দরবনে–

  • আপডেট টাইম : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৮ বার

মোঃজাহান জেব কুদরতী,
মোংলা উপজেলা প্রতিনিধিঃ-

সুন্দরবনে সর্বশেষ আগুন লাগে গেল সোমবার (৮ ফেব্রুয়ারি’২১) চাঁদপাই রেঞ্জের ধাঁনসাগর এলাকায়। এর আগে ২০১৭ সালের ২৬ মে আগুন লেগেছিল একই এলাকায়। এ নিয়ে গত ১৮ বছরে ২১ বার আগুন লেগে পুড়ে গেছে সুন্দরবনের অন্তত প্রায় ১০০ একরের উর্ধে বনভূমি। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ-তো আছেই। সবকিছু মিলে যেন সুন্দরবনের পিছু ছাড়ছে না বিপদ।

তবে সুন্দরবনে ধারাবাহিক অগ্নিকাণ্ডের ঘটনা বন বিভাগসহ সংশ্লিষ্টদের ভাবিয়ে তুলেছে। বার বার লাগা এসব আগুনের সূত্রপাত কিভাবে হয়?তার সঠিক কারণ জানা না গেলেও প্রতিবারই ধারণা করা হতো- বনজীবীদের ০অসাবধাণতায়, বিড়ি-সিগারেটের ফেলে দেওয়া অংশ থেকে আগুন লেগেছে।

কিন্তু এবারের ঘটনা নিছক দুর্ঘটনা হিসেবে উড়িয়ে দিতে চাচ্ছেন না অনেকেই। সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ‘সোমবারের ঘটনা নাশকতাও হতে পারে। কারণ হিসেবে তিনি বলেন- যেসব এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে সেসব এলাকার কিছু অসাধু জেলেরা মাছ ধরার জন্য তাদের সুবিধার্থে জায়গা খালি করতে আগুন লাগায়।’ আর এজন্য বনবিভাগের চরম উদাসীনতাকে দায়ী করেন তিনি। বনবিভাগ কঠোর নজরদারী করলে এ ঘটনা বাববার ঘটতো না বলেও দাবি করেন তিনি

পূর্ব সুন্দরবন বিভাগীয় কার্যালয়ের (খুলনা) কর্মকর্তা জনাব মোঃ হারিস উদ্দিন জানান- ‘সুন্দরবনে ২০০২ সালে কটকা এলাকায় একবার, একই বছরে নাংলী ও মান্দারবাড়িয়া এলাকায় দুইবার, ২০০৫ সালে পচাকোরালিয়া, ঘুটাবাড়িয়ার সুতার খালে দুইবার, ২০০৬ সালে তেরাবেকায়, আমোড়বুনিয়া, খুঁড়াবাড়িয়া, পঁচা কোরালিয়া ও ধাঁনসাগর এলাকায় পাঁচবার, ২০০৭ সালে পঁচাকোরালিয়া, নাংলী ও ডুমুরিয়া এলাকায় তিনবার, ২০১০ সালে গুনশাখালী একবার, ২০১১ সালে নাংলীতে দুইবার, ২০১৪ সালে গুনশাখালীতে একবার, ২০১৬ সালে নাংলী, পঁচাকোরালিয়া ও তুলাতুলিতে চারবার, ২০১৭ সালে মাদ্রাসাছিলায় একবার এবং সর্বশেষ ২০২০ সালে চাঁদপাই রেঞ্জের ধানসাগর এলাকায় সোমবার (৮ ফেব্রুয়ারি) চার শতক বনভূমি পুড়ে যায়’।এসব অগ্নিকাণ্ডে কোটি কোটি টাকার বনসম্পদ ভস্মীভূত হয়েছে বলেও জানান তিনি।

এদিকে নানা সময়ে এসব আগুনের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্য ছিলেন এমন দুজন বন কর্মকর্তা যারা-বনের অভ্যন্তরে অগ্নিকাণ্ড প্রতিরোধকল্পে স্বল্প ও দীর্ঘমেয়াদী দু’ধরনের সুপারিশমালা পেশ করেছিল। সুপারিশগুলোর মধ্যে অন্যতম হলো- ‘বন সংলগ্ন লোকালয়ের লোকজনের মাঝে অগ্নিকাণ্ডের ব্যাপারে সচেতনতা সৃষ্টি, অগ্নিকাণ্ডের পর তা নিয়ন্ত্রণ বা নেভাতে বন বিভাগের লোকবল বৃদ্ধি, বন বিভাগের নিজস্ব অগ্নি নির্বাপক ইউনিট গঠন, বন সংলগ্ন ভরাট হয়ে যাওয়া বিভিন্ন নদী ও খাল খননের মাধ্যমে গভীরতা সৃষ্টি প্রভৃতি’।
ওই কর্মকর্তারা আরও বলেন, ‘সুপারিশের অধিকাংশই দীর্ঘদিনে বাস্তবায়িত না হওয়ার কারণে বনাঞ্চলে বারবার আগুনের ঘটনা ঘটছে। এছাড়া আগুন লাগার পর তা নেভাতেও বনকর্মীদের চরম ভোগান্তি আর দুর্ভোগ পোহাতে হয়।’

পূর্ব সুন্দরবনের বিভাগীয় প্রধান বন কর্মকর্তা (ডিএফও) জনাব মুহাম্মদ বেলায়েত হোসেন মঙ্গলবার (৯ ফেব্রুয়ারী) বলেন, ‘চাঁদপাই রেঞ্জে অধিকাংশ আগুনের ঘটনা ঘটেছে নাংলী, ধানসাগর, ভোলা ও পচাঁকোরালিয়ার নদী-সংলগ্ন এলাকায়।’

তিনি আরও বলেন, ‘সর্বশেষ সোমবার আগুনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে এই কমিটি কি কারণে বনের অভ্যন্তরে আগুন লেগেছে তার কারণ চিহ্নিত করে প্রতিবেদন দেবেন। তারপর বিস্তারিত বলা যাবে।

সচেতন মহল মনে করেন মুলতঃ সরকারী বন রক্ষীদের উদাসীনতা ও অসাধু সুন্দরবন নির্ভর জীবীকা নির্বাহকারীদের দ্বারা এমন বার বার অগ্নী সংযোগ ঘটতে পারে।তো যাই হোক প্রকৃতি প্রেমী সকল জন সাধরনই আগুন লাগার বিষয়ে তদন্ত চায় ও ভবিষ্যতে না লাগে তার প্রতিরোধ চায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..