1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩০ কেজি তামার তারসহ আটক ২ শাকিব খানকে নিয়ে যা বললেন অপু বিশ্বাস চুনারুঘাট হাসপাতালের পুরাতন মালামাল নিলামে অনিয়মের অভিযোগ, অসদাচরণ করলেন সিভিল সার্জন দুর্গাপুরের রাস্তার এক পাগলির আশ্রয় মিলল সরকারি আশ্রয় কেন্দ্রে বরগুনায় শুরু হয়েছে মাস ব্যাপি শিশু আনন্দ মেলা চৌদ্দগ্রামে বাসের ধাক্কায় কলেজ ছাত্রীসহ নিহত ২ নালিতাবাড়ীর বিভিন্ন পূজা মন্ডপে আর্থিক অনুদান প্রদান নাঙ্গলকোটে চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ পিরোজপুরের মঠবাড়িয়ায় দুর্বৃত্তদের হামলায় যুবকের পা বিচ্ছিন্ন ‘একটি স্বপ্ন-সোপান’এর আয়োজনে নালিতাবাড়ীতে রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত

সিলেটে যাত্রা শুরু করছে সাইবার ট্রাইব্যুনাল, বিচার

  • আপডেট টাইম : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ১৩৬ বার

আবুল কাশেম
সিলেট অফিস : অবশেষে সিলেটে যাত্রা শুরু হচ্ছে সাইবার ট্রাইব্যুনালের। ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) পদে আবুল কাশেমের পদায়ন করা হয়েছে। এর আগে তিনি সিলেটের সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ১৬ মার্চ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, বিচার শাখা-৩ এর প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে দায়িত্ব দেয়া হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে তিনি সিলেটের সাইবার ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) হিসেবে দায়িত্ব পালন করবেন। জানা যায়, ১৯৯৭৭ সালের ১ জুলাই মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলাস্থ কুলাউড়া শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবুল কাশেম। তিনি মৃত ইউসুফ আলী ও মৃত তৈয়বুন্নেছার ছেলে। তিনি কুলাউড়া উপজেলার ভুকশিমইল মাধ্যমিক বিদ্যালয় হতে ১৯৯২ সালে এসএসসি, ১৯৯৪ সালে নটরডেম কলেজ এইচএসসি ও ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এলএলবি (অনার্স) এবং ১৯৯৯ সালে এলএলএম পাশ করেন। তিনি ২০০০ সালে ২২তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেন। নির্বাহী বিভাগ হতে বিচার বিভাগ পৃথকীকরণ মামলা জনিত কারণে নিয়োগে বিলম্ব হওয়ায় ২০০৬ সালের ১৫ মার্চ সহকারী জজ হিসেবে টাঙ্গাইলে যোগদান করেন। পরে পদোন্নতি পেয়ে ধারাবাহিকতায় উক্ত জেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, হবিগঞ্জে সিনিয়র সহকারী জজ, সিলেটে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মুন্সিগঞ্জে যুগ্ম জেলা জজ, ঢাকায় অতিরিক্ত মহানগর দায়রা জজ এবং ২০১৮ সালের ২৭ জুন সিলেট চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। তিনি দেশে জুডিসিয়াল এ্যাডমিনিষ্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউট হতে বিচার প্রশাসন বিষয়ে বিপিএটিসি হতে বুনিয়াদি প্রশিক্ষণ, দেশের বাইরে অষ্ট্রেলিয়ার ওয়েস্টার্ণ সিডনি বিশ্ববিদ্যালয় হতে প্রশিক্ষণ গ্রহণ করেন।
সুনামগঞ্জের ঘটনায় কাউকে ছাড় নয়: র‌্যাব ডিজি
সিলেট অফিস: র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন, সুনামগঞ্জের শাল্লার ঘটনার অত্যন্ত ন্যাক্ষারজনক। কোনোভাবেই এই ঘটনা বরদাশ করা হবে না। ঘটনার সাথে জড়িতদের কালো হাত ভেঙ্গে দেয়া হবে। যারা দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করছে তাঁদেরকে অতিদ্রুত আইনের আওয়তায় এনে বিচার নিশ্চিত করারও আশ্বাস দেন তিনি। বৃহস্পতিবার (১৮ মার্চ) উপজেলার হবিবপুর নয়াগাঁও মধ্যহাটিতে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এতে এক পক্ষ সহ্য করতে পারছে না। তাই দেশে সাম্প্রদায়িক অশান্তি সৃষ্টি করে দেশের ভাবমূতি নষ্ট করতে চাইছে। দেশের আইনশৃংখলা বাহিনী যেভাবে দেশ থেকে জঙ্গিবাদ দমনে বলিষ্ট ভূমিকা রেখে বিশ্ব দরবারে দেশের সুনাম অর্জন করেছে সেভাবে অচিরেই সাম্প্রদায়িক সন্ত্রাসীদের কালো হাত ভেঙে দেয়া হবে। তিনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। এখানে সবার সমান অধিকার রয়েছে। কেউ যদি সংখালঘ্যুদের উপর নির্যাতন করে তা সহ্য করা হবে না। জড়িতদের চিহ্নিত করে গ্রেফতার করা হবে। এই ধরনের ঘটনা পুনরায় যাতে না ঘটতে পারে সেই জন্য ক্ষতিগ্রস্ত গ্রামে র‌্যাব ও পুলিশের অস্থায়ি ক্যাম্প বসানো হবে। এছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে বলে জানান তিনি। এর আগে তিনি সকাল ১১টায় ক্ষতিগ্রস্থ ঘর বাড়ি পরিদর্শন করেন। উল্লেখ্য, গত সোমবার দিরাইয়ে আসেন মামুনুলসহ কেন্দ্রীয় নেতারা। সে সময় বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করায় মামুনুলের সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেন ঝুমন দাশ আপন নামের এক যুবক। ওই রাতেই আপনকে গ্রেপ্তারের দাবিতে হেফাজত নেতার অনুসারীরা বিক্ষোভ মিছিল করে। পরে পুলিশ তাকে গ্রেফতার করলেও বুধবার সকালে এই গ্রামে বাড়ি ঘর ভাংচুর, লুটপাটের ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও আতঙ্কে গ্রাম ছেড়ে যাচ্ছেন বাসিন্দারা সংখ্যালঘুরা। তবে এখন পর্যন্ত এই ঘটনায় কোনো মামলা বা আটক করা হয় নি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..