1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
চিকিৎসা শেষে দেশে ফিরলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম পৌর অংশে ময়লার বাগাড়, শিশুদের স্থাস্থ্য ঝুঁকির আশংকা সর্বসাধারণের জন্য বিশুদ্ধ খাবার পানির সুব্যবস্থা এর উদ্বোধন করলো পুনাক বাগেরহাটের রামপালে  ৬১টি জিআই পাইপ ও ১টি লোহার বিম ও ৮০টি জিআই পাইপ ও ১টি ওয়াটার বাল্বসহ মোট ৭ লক্ষাধিক টাকার মালামাল জব্দ করেছে ৩ আনসার ব্যাটালিয়ন, রামপাল ক্যাম্প। বাঙালির মুক্তির জন্য বহু বিনিদ্র রজনী অতিবাহিত করেছেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ বাড়তি বৃষ্টিপাতে হতে পারে বন্যা, শঙ্কা আছে ঘূর্ণিঝড়ের ‘মুজিববর্ষে প্রায় ২ লাখ পরিবার সরকারি ঘর পেয়েছে’ – প্রধানমন্ত্রী জাতিসংঘে গণহত্যার স্বীকৃতির দাবিতে কাল রংপুর সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ এর মানববন্ধন রংপুরে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা শুরু নেত্রকোণা জেলার শ্রেষ্ঠ ইউএনও অফিসার রাজীব-উল-আহসান

ড্রেজার মালিকদের খুটির জোর কোথায়?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
  • ৩৩০ বার

 

হারুন-অর-রশিদঃ জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী পিআইসি’র আওতাধীন সানন্দবাড়ী বালু চরে জিঞ্জিরাম নদী ও ডাংধরা ইউনিয়নের মাখনের চর ও হারুয়াবাড়ী মৌজার হারুয়াবাড়ী আকন্দ পাড়া জিঞ্জিরাম নদীতে চলছে অবৈধ ভাবে বালু উত্তোলন, যেখানে সরকার কর্তৃক নদী ভাঙ্গন রোধে বাঁশ পুঁতে স্রোত পরিবর্তন করা হয়েছে। সেই সব বেড়ার পাশেই বেপরোয়া ভাবে চলছে ড্রেজার মেশিন। সরেজমিনে গিয়ে দেখা যায় তুমুল গতিতে নদী ভাঙ্গনের কারণে সরকার কর্তৃক বেশ কয়েকটি বাঁশের বেড়া দেওয়ার পর নদী ভাঙ্গন কিছুটা রোধ হয়। কিন্তু বেশ কিছু দিন যাবৎ রাতদিন ২৪ ঘন্টা বেপরোয়া ভাবে চলছে এই ড্রেজার। নদীর কাচারের উপর বসবাসরত আফাজ উদ্দিন জানান বেশ কিছু দিন যাবৎ রাতদিন সমান তালে চলে ড্রেজার, আমার বাড়ীর চার ভাগের তিন ভাগ ভেঙ্গে গেছে, যত টুকু আছে সেটুকুও হুমকির মুখে, আবাদি জমি ভেঙ্গে যাচ্চে চোখের সামনেই। ড্রেজার মালিকগণ অদৃশ্য শক্তির দাপটে খুটি পুতেছে সরকারি সব স্থাপনার পাশের নদীতে, দাপট দেখিয়েই বেপরোয়া ভাবে চালনা করছে ড্রেজার। মাখনের চরে মুজিব বর্ষের ঘরের জন্য কালু হাজিকে মৌখিক ভাবে একটি ড্রেজারের অনুমতি দিলে, সুযোগ বুঝে তিন চারটি ড্রেজার মেশিন চালাচ্ছে এলাকার সাবেক মেম্বারের লোকজন।
এদিকে দেওয়ানগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা ভুমি কর্মকর্তাদের পক্ষ থেকে শক্ত ভাবে ড্রেজার উচ্ছেদের অভিযান পরিচালনা করলেও থেমে থাকেনি এক দিনও। উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম আব্দুল্লাহ বিন রশিদ ও সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান এর নেতৃত্বে পৃথক পৃথক অভিযানে দফায় দফায় ড্রেজার মেশিন জ্বালিয়ে পুড়িয়ে দেওয়া, ভেঙ্গে গুড়িয়ে দেওয়া, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা, ড্রেজার মেশিন জব্দ করা, অবৈধভাবে উত্তোলনকৃত বালু জব্দ করে প্রকাশ্যে নিলামে বিক্রি করা হয়েছে । উপজেলার প্রতিটি ইউনিয়নেই একাধিক ড্রেজার মেশিন চলমান রয়েছে। কোন অদৃশ্য খুটির জোরে, কোন পেশি শক্তির ছত্রছায়ায় এই সব ড্রেজার অবৈধভাবে বালু উত্তোলন করে জানতে চায় জনগণ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..