1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
বার আউলিয়ার সম্রাট শাহ মোহছেন আউলিয়া (রহঃ) ৪৫৬ তম বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত - লাল সবুজের দেশ
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কুমিল্লায় ডিবি পুলিশ কতৃক ইয়াবাসহ আটক ১ গার্মেন্টস খোলায় সংক্রমণ আরও বাড়বে : স্বাস্থ্যমন্ত্রী বিশেষজ্ঞ চিকিৎসক পরিচয়ে প্রতারণার অভিযোগে নারী গ্রেফতার হারাগাছ পৌরসভার নতুন করে কর আরোপ ছাড়াই ৩০ কোটি টাকার বাজেট ঘোষণা ত্রিশালে মটরযান শ্রমিকদের মাঝে ত্রাণ বিতরণ: শিবপুরে মৃত্যুর ২ মাস পর কবর থেকে লাশ উত্তোলন সিলেট বিভাগে আরও ৯ জন আক্রান্ত রোগীর মৃত্যু ও শনাক্তে নতুন রেকর্ড শোকাবহ আগস্ট উপলক্ষ্যে জানিপপ-এর আলোচনা সভা অনুষ্ঠিত প্রবাসে ভৈরব মনফালকনে ইতালি সংগঠনের উদ্যোগে ৬০ বস্তা চাউল বিতরণ নবীগঞ্জে সরকারি স্বাস্থ্য বিধি না মানায় ১৭টি মামলা ১৫ হাজার ৮০০ টাকা জরিমানা

বার আউলিয়ার সম্রাট শাহ মোহছেন আউলিয়া (রহঃ) ৪৫৬ তম বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত

  • আপডেট টাইম: রবিবার, ২০ জুন, ২০২১
  • ৬০ বার পঠিত

 

আরমান হোসেন
(আনোয়ারা,চট্টগ্রাম)

করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে সীমিত পরিসরে প্রতি বছরের ন্যায় এই বছরও বার আউলিয়ার অন্যতম সম্রাট চট্টগ্রামের আনোয়ারার আধ্যাত্বিক সাধক হযরত শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এর ৪৫৬ তম ওরশ শরীফ অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (২০-জুন) চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী রুস্তমহাট এলাকায় অবস্থিত হযরত শাহ মোহছেন আউলিয়া(রাঃ) এর মাজার প্রাঙ্গনে এই ওরশ অনুষ্ঠিত হয়।

সরে জমিনে দেখা যায়,মোহছেন আউলিয়া (রাঃ) এর ওরশকে ঘিরে সকাল থেকে মাজার পরিচালনা কমিটি ছাড়াও উপজেলার ১১ ইউনিয়নের বিভিন্ন সামাজিক, ধর্মীয় সংগঠন ও ভক্তরা কোরআন খাতম, মিলাদ মাহফিল ও তবারুক বিতরণের মধ্য দিয়ে ওরশের কর্মসূচি পালন করছে। প্রতিবছর জাঁকজমকভাবে ওরশ পালিত হলেও করোনা ও বৃষ্টির কারনে এবছর ভক্ত সমাগমের তেমন সাড়া পড়েনি।তবে,সন্ধ্যা থেকে লোক সমাগম ছিল চোখে পড়ার মতো।

ওরশ শরীফ এর কর্মসূচীর বিষয়ে দরগাহ পালা কমিটির মোতোয়াল্লি ফজলুল করিম বলেন,প্রতিবছর ব্যাপক আয়োজনে আজকের দিনে হযরত শাহ মোহছেন আউলিয়া(রাহঃ) বার্ষিক ওরশ শরীফ পালন করে আসলেও করোনা পরিস্থিতির কারণে গতবছরের ন্যায় এই বছরেও তেমন কোনো বড় ধরনের আয়োজন করা হয়নি। তবে ভক্তরা স্বাস্থবিধি মেনে নিজ নিজ দায়িত্বে জিয়ারত,খতমে কোরআন ও মিলাদ মাহফিল করে ওরশ পালন করতেছেন।

ওরশের বিষয়ে জানতে চাইলে আনোয়ারা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সৈয়দ ওমর বলেন,সরকারি বিধি নিষেধ এর কারণে গণজমায়েত করে ওরশ পালনের কোন অনুমতি দেওয়া হয়নি। এর পর ও দূর-দূরান্ত থেকে ভক্তরা এসে জিয়ারত , সহ নানা আয়োজন করলে এখানে কিছু করার নাই।

উল্লেখ্য যে,মোহছেন আউলিয়া (রহ.) ৮৮৬ হিজরী ৭২ বাংলা ১৪৬৬ সনে ১২ রবিউল আউয়াল জন্ম গ্রহণ করেন। এবং তার মামা হযরত বদর আউলিয়া এর সাথে হযরত সর্বপ্রথম চট্টগ্রামে আগমন করেন। পরিশেষে ৯৮৫ হিজরি মুতাবেক ১৫৬৫ ইংরেজি,৯৭১ বাংলা ৬ আষাঢ় চট্টগ্রামে তিনি ইন্তেকাল করেন। তার মরদেহ প্রথমে আনোয়ারা উপজেলার ঝিউরী সঙ্খ নদীর পাশে কবর দেওয়া হলে পরবর্তীতে নদী ভাঙ্গনের ফলে উপজেলার বটতলী ইউনিয়নের রুস্তম হাট এলাকায় স্থানান্তর করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 lalsabujerdesh.com ।
Theme Customized By BreakingNews