1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
যশোরে স্থায়ী জলাবদ্ধতা থেকে মুক্তির লক্ষ্যে শতাধিক গ্রামের প্রতিনিধির সমন্বয়ে নতুন কর্মসূচি ঘোষণা - লাল সবুজের দেশ
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৬:৪০ অপরাহ্ন
শিরোনাম :
মহেশখালীতে ৪ টি দেশীয় বন্দুক,৪ টি রামদা ও ১৪ রাউন্ড কার্তুজসহ একজন অস্ত্রধারী আসামি গ্রেফতার বড়াইগ্রামে বাবা-ছেলের মারপিটে এক ব্যক্তির মৃত্যু। ৮ ডিসেম্বর: বরিশাল মুক্ত দিবস আজ আবরার হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড। জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত লাল সবুজের দেশ’র ঝালকাঠি প্রতিনিধি আবু সায়েম আকন চুনারুঘাটে নিজ মেয়েকে ধর্ষণের দায়ে কুলাঙ্গার বাবা সহ তার সহযোগী র‌্যাবের হাতে আটক। বোরহানউদ্দিনে সাদা কাপন পড়ে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন কমিশন অফিসে অবস্থান। হবিগঞ্জ জেলার তৃতীয় বারের মতো শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন মাধবপুর থানার অফিসার ইনচার্জ আওয়ামী লীগের পদ হারালেও দলের কর্মকান্ডে সক্রিয় – হারুনুর রশীদ খান সকল ধরনের বৈষম্যের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার: ড. কলিমউল্লাহ

যশোরে স্থায়ী জলাবদ্ধতা থেকে মুক্তির লক্ষ্যে শতাধিক গ্রামের প্রতিনিধির সমন্বয়ে নতুন কর্মসূচি ঘোষণা

  • আপডেট টাইম: শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ১১৩ বার পঠিত

 

গত সেপ্টেম্বর -২০২১ মাসের শেষ সপ্তাহে মুষলধারে বৃষ্টি হওয়ায় যশোর জেলার একাংশ, মনিরামপুর, অভয়নগর, কেশবপুর উপজেলার বৃহদাংশ ও খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার অংশ বিশেষের ১২০ টিরও অধিক গ্রাম জলাবদ্ধতায় আক্রান্ত হয়।

জলাবদ্ধ পানি প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হওয়ার জন্য দক্ষিণ- পূর্বাংশের মুক্তেশ্বরী, হরিহর, টেকা,শ্রীসহ সকল নদ-নদী,খাল- বিল পলিজমে ভরাট হয়ে যাওয়ায় পানি প্রবাহ তার গতি-প্রকৃতি হারিয়ে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি করে যশোর- খুলনা জেলার দশ লক্ষাধিক লোকের জীবন-মরণ সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।যা অত্র এলাকায় ভবদহ সমস্যা নামে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক পরিচিতি লাভ করেছে।
ভবদহ এলাকার স্থায়ী জলাবদ্ধতার সমাধানের লক্ষ্যে নিয়ে দীর্ঘদিন নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি এবং গত একমাস যাবত ভবদহ এলাকার প্রত্যন্ত গ্রামের জনগণকে সাথে নিয়ে মতবিনিময় সভা করে গ্রাম ও এলাকা ভিত্তিক আহ্বায়ক কমিটি গঠন করে বৃহৎ আন্দোলনে যাওয়ার চেষ্টা করছে।
তারই ধারাবাহিকতায় আজ ৫ নভেম্বর -২০২১ রোজ শুক্রবার বিকাল ৩ ঘটিকায় যশোর জেলার অভয়নগর – মনিরামপুরের প্রানকেন্দ্রে অবস্থিত মশিয়াহাটী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের হল রুমে সংগঠিত আহ্বায়ক কমিটির প্রতিনিধিদের নিয়ে ভবদহ অঞ্চলের ব্যাপক এলাকার স্থায়ী জলাবদ্ধতা থেকে মুক্তি ও জলাধার বানানোর জন্য একটি কুচক্রী মহলের পায়তারাকে প্রতিহত করার জন্য প্রতিনিধি সভার আয়োজন করা হয়।

শিক্ষক শিবপদ বিশ্বাসের সঞ্চালনায় ও ভবদহ সংগ্রাম কমিটির আহবায়ক রনজিত বাওয়ালীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, যুগ্মআহ্বায়ক গাজী আব্দুল হামিদ, সদস্য সচিব চৈতন্য কুমার পাল, সংগ্রাম কমিটির নেতা অধ্যাপক অনিল বিশ্বাস, হাজিরহাট আঞ্চলিক কমিটির সদস্য সচিব কার্ত্তিক বকসি , সুন্দলী আঞ্চলিক কমিটির আহবায়ক সাধন বিশ্বাস, যুগ্ম আহ্বায়ক নীলকন্ঠ মন্ডল,মশিয়াহাটি আঞ্চলিক কমিটির আহবায়ক উৎপল বিশ্বাস, মনোহরপুর ইউনিয়ন আঞ্চলিক কমিটির আহবায়ক শেখর বিশ্বাস, সংগ্রাম কমিটির নেতা, ডাঃ শহিদুল হক, রাজু আহমেদ, ব্রজেন সরকার, মহেন্দ্রনাথ রায়, তৃষা চামেলি, শান্তনু চক্রবর্তি, প্রমুখ।
সভায় বক্তরা বলেন, ২৫ সেপ্টেম্বর-২০২১ তারিখ ডিসি অফিসে পানি উন্নয়ন বোর্ডের সাথে মিটিংয়ে উপস্থিত ভবদহ পানি নিষ্কাষন সংগ্রাম কমিটিসহ সকল রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব,সুশীল সমাজের প্রতিনিধিগণ সেচ প্রকল্পের বিরোধিতা করার পরও তারা সরকারি টাকা নয় ছয় করার লক্ষ্য নিয়ে এখনও সেই ব্যর্থ সেচ প্রকল্প জনগনের ঘাড়ে চাপিয়ে দেওয়ার জন্য অপচেষ্টা করে চলেছে। এজন্য সভায় পানি উন্নয়ন বোর্ডের তীব্র সমালোচনা করা হয়।

বক্তারা ১.এখনই ২১ গেট খুলে দিয়ে ভাটিতে অন্তত ৮ কি. মি.চ্যানেল তৈরি করে বাড়িঘরের পানি নিষ্কাশন করা,২. অবিলম্বে বিল কপালিয়ায় টিআরএম ( টাইডাল রিভার্স ম্যানেমেন্ট)চালু করা,৩.জমি অধিগ্রহণ করে আমডাঙা খাল গভীর ও প্রশস্ত করা এবং৫. সভায় লোকদেখানো পাম্প প্রকল্প বাতিল করে সেনাবাহিনীর তত্ত্বাবধানে প্রবাহমান সকল প্রকার নদী খাল পুনঃখননের দাবি করেন।
আজকের সভায় ৪১ সদস্য বিশিষ্ট ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি গঠন করা হয় এবং১.আগামী ৯ নভেম্বর -২০২১ রোজ মঙ্গলবার অভয়নগর, যশোর সদর, মনিরামপুর, কেশবপুর ও ডুমুরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও ২. আগামী ১৫ নভেম্বর-২০২১ রোজ সোমবার পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর অফিসে অবস্থান ও স্মারকলিপি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 lalsabujerdesh.com ।
Theme Customized By BreakingNews