বঙ্গবন্ধু সরকারি কর্মচারীদের রাজনীতির সুযোগ করে দিয়েছিলেন বাকশাল গঠন করে: ড. কলিমউল্লাহ

লাল সবুজের দেশ রিপোর্ট ঃ
আজ রবিবার জানুয়ারি,২৩,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৭৫তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক মোঃ আবু সালেক খান,ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা ও দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।
সভায় গেস্ট অব অনার হিসেবে ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সরকারি কর্মচারীদের রাজনীতির সুযোগ করে দিয়েছিলেন বাকশাল গঠন করে।
প্রধান অতিথির বক্তৃতায় ড.আবীর বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী বান্ধব ভাইস চ্যান্সেলর দরকার। এ প্রসঙ্গে তিনি বঙ্গবন্ধু কর্তৃক ভিসি নিয়োগ প্রক্রিয়ার কথা স্মরণ করেন এবং বলেন, বঙ্গবন্ধু জাতির সামনে শিক্ষকদেরকে যে কারণে এবং যেভাবে সম্মানিত করেছিলেন সেই আত্মমর্যাদা ও সম্মান আমাদেরকেই ফিরিয়ে আনতে হবে।
গবেষক মোঃ আবু সালেক খান বলেন, মনন গঠনের শিক্ষার উন্নয়ন করতে হবে এবং রাষ্ট্রের সকল নাগরিকের মধ্যে প্রীতিময় সম্পর্ক গড়ে তুলতে হবে। তবেই বর্তমান সরকারের গৃহীত সকল উন্নয়ন প্রক্রিয়া টেকসই হবে।
আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু আমাদের পথপ্রদর্শক। তাঁকে যথাযথভাবে অনুসরণ না করায় রাজনীতিতে বিশৃঙ্খলতা তৈরি হয়েছে। বঙ্গবন্ধুর রাজনীতি ছিল অন্যায়-অবিচার থেকে মানুষকে মুক্ত করার।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুকে যথাযথভাবে অনুসরণ করা হলে বাংলাদেশে কলুষমুক্ত রাজনীতি চর্চা সহজ যাবে।
আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হলে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদেরকেও অধ্যাবসায়ী হতে হবে।
দিপু সিদ্দিকী বলেন,করোনার মধ্যে পৃথিবীর মাত্র ২০টি দেশে ‘পজিটিভ জিডিপি গ্রোথ’ হয়েছে, তারমধ্যে বাংলাদেশ একটি এবং বাংলাদেশের অবস্থান তিন নম্বর। যার নেপথ্য কারিগর প্রধানমন্ত্রী জননেত্রি শেখ হাসিনা। সেটি নিয়ে কিন্তু আমাদের দেশে পত্রপত্রিকা,সভা সেমিনারে উল্লেখযোগ্য প্রচার-প্রচারনা হয়নি। তাই বঙ্গবন্ধুর আদর্শ প্রচারের পাশাপাশি জাতির এগিয়ে যাওয়ার গল্পটাও জাতিকে শোনাতে হবে, সেটি আমাদের নৈতিক দায়িত্বও বটে। জানিপপ প্রতিদিন সান্ধ্যকালীন সভায় সেই প্রসঙ্গটি সীমিত পরিসরে হলেও জাতির সামনে তুলে ধরার চেষ্টা করছে।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম,কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ।

Leave a Reply

Your email address will not be published.