1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শনিবার, ২৫ জুন ২০২২, ০৪:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
উদ্বাস্তু পুনর্বাসনে বঙ্গবন্ধু অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন: ড.কলিমউল্লাহ বঙ্গবন্ধু স্বপ্নচারী এবং দূরদর্শী ব্যক্তিত্ব ছিলেন: ড.কলিমউল্লাহ বিজিবির রাতভর অভিযানে ভোরে ৯ গরু জব্দ, আরো ৫১টি গরু পাহাড়ে চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার ও সার্জন,ভুয়া এমবিবিএস ও এমডি পদধারী প্রতারক ডাক্তার আটক র‌্যাব-৭, চট্টগ্রাম ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের জন্য ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ১৪৪ ধারা ভঙ্গ করে ঈদগাঁও বাজারে চাঁদা দাবির অভিযোগ! বিশ্ব বাবা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হারাগাছ সাহিত্য সংসদের সাহিত্য আসর অনুষ্ঠিত। রংপুরের গংচড়ায় বিধবা ভাতা ও একটি টিনের ঘরের জন্য আকুতি জানিয়েছেন রুনা লায়লা গ্লোবাল টিভির সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদ ও সন্ত্রাসী মুন্নার গ্রেফতারের দাবিতে সাভারে বিভিন্ন কর্মসূচী

জীবননগর সুবলপুর গ্রামের মনিরুল ফাতেমা ধান চাষ করে বিশ কাঠায় পেলো ৪৫ মন ধান

  • আপডেট টাইম : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১৭৫ বার

 

মোঃআজিজুর রহমান চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধিঃ
চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার সুবলপুর গ্রামের তরুণ কৃষক মনিুরুল। বোরো মৌসুমে অন্যান্য ধানের পাশাপাশি নতুন জাতের ধান ফাতেমা, ৩৩ শতক লাগান,স্বাভাবিক ধনের মতো যত্ন করেন, বাড়তি কোন যত্ন করা লাগেনি। যার ফলে একই পরিশ্রমে অধিক ফলন পান।
মনিরুলের বিঘা প্রতি দ্বিগুণ ফলন অর্থাৎ ৩৩ শতকে ৪৫ মন ধান উৎপাদন হয়েছে,কৃষি প্রধান দেশে ও অধিক জনসংখ্যার দেশ আমাদের বাংলাদেশ বোরো মৌসুমে ফাতেমা জাতের ধান যেমন,দ্বিগুণ ফলনে কৃষকের মুখে হাসি এনে দিচ্ছে তেমনি দেশের খাদ্য ঘাটতিতে ব্যাপক অগ্রনী ভুমিকা রাখবে, যার ফলে চাষিদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এব্যাপারে তরুন চাষি মনিরুল ইসলাম বলেন” এই ধানের প্রধান বৈশিষ্ট্য ঝড়ে খুব একটা পড়ে যায না,আর অন্যান্য ধান ৯০ দিন সময় লাগলে এই ধানের সময় লাগে ১০০ দিন। এই ধানের এক এক ছড়িতে ৫০০ থেকে ৭০০ টি ধান আছে,যার ফলে ধানের ফলন বিঘা প্রতি ৪০ থেকে ৫০ মন পর্যন্ত হয়ে থাকে”।যার ফলে নতুন ধান ফাতেমার ব্যাপক ফলনে কৃষকের বুকে নতুন স্বপ্ন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..