1. admin@lalsabujerdesh.com : ডেস্ক :
  2. lalsabujerdeshbd@gmail.com : Sohel Ahamed : Sohel Ahamed
শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
উদ্বাস্তু পুনর্বাসনে বঙ্গবন্ধু অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন: ড.কলিমউল্লাহ বঙ্গবন্ধু স্বপ্নচারী এবং দূরদর্শী ব্যক্তিত্ব ছিলেন: ড.কলিমউল্লাহ বিজিবির রাতভর অভিযানে ভোরে ৯ গরু জব্দ, আরো ৫১টি গরু পাহাড়ে চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার ও সার্জন,ভুয়া এমবিবিএস ও এমডি পদধারী প্রতারক ডাক্তার আটক র‌্যাব-৭, চট্টগ্রাম ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের জন্য ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ১৪৪ ধারা ভঙ্গ করে ঈদগাঁও বাজারে চাঁদা দাবির অভিযোগ! বিশ্ব বাবা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হারাগাছ সাহিত্য সংসদের সাহিত্য আসর অনুষ্ঠিত। রংপুরের গংচড়ায় বিধবা ভাতা ও একটি টিনের ঘরের জন্য আকুতি জানিয়েছেন রুনা লায়লা গ্লোবাল টিভির সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদ ও সন্ত্রাসী মুন্নার গ্রেফতারের দাবিতে সাভারে বিভিন্ন কর্মসূচী

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলা সংসদের একাবিংশ সম্মেলন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ৩৬ বার

নিজস্ব প্রতিনিধিঃ

আজ (১৯ মে) বৃহস্পতিবার “শ্রেণিভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে”- এই স্লোগানকে বুকে ধারণ করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলা সংসদের তিন দিনের একাবিংশ সম্মেলনের উদ্বোধন উদীচী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সম্মেলনের উদ্বোধন করেন চুকনগর গণহত্যা ঘটনার প্রত্যক্ষ স্বাক্ষী এরশাদ আলী মোড়ল।

উদীচী জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান ও দৈনিক কল্যাণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা ও উদীচী কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হাবিবুল আলম।

এসময় আরও উপস্থিত ছিলেন -উদীচী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কংকন নাথ, মুজিব বাহিনীর বৃহত্তর যশোর জেলার উপ-অধিনায়ক রবিউল আলম, বীরমুক্তিযোদ্ধা রুকুনদ্দৌলাহ, বীরমুক্তিযোদ্ধা অশোক রায়, বাংলাদেশের ওয়ার্কাস পার্টির (মার্কসবাদি) সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি দীপংকর দাস রতন, বাংলাদেশ মহিলা পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, সাংগঠনিক সম্পাদক ফারদিনা রহমান এ্যানি প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন- উদীচী শিল্পগোষ্ঠী জন্মলগ্ন থেকেই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাংস্কৃতিক ও সামাজিক লড়াই করে আসছে। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী উদীচী শিক্ষা ও সাংস্কৃতির ক্ষেত্রে পতাকা উঁচিয়ে রেখেছে। বর্তমানে সারাদেশে যে সাংস্কৃতিক অবক্ষয় চলছে উদীচী তার কর্মকাণ্ডের মধ্য দিয়ে সেই অবক্ষয়কে প্রতিরোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সাংস্কৃতিক অঙ্গণে একমাত্র উদীচী’ই মহান স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র এবং শৈল্পিক কণ্ঠ দিয়ে যুদ্ধ করেছে। এমন গৌরব উজ্জ্বল ইতিহাস পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই।

উদ্ধোধনী অনুষ্ঠান শেষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, জেলা ও উপজেলা শাখার কর্মী সংগঠকসহ যশোরের বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয় । র‌্যালিতে দেখা যায় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী মুসলিম হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায়ের জনগণ হাতে হাত ও কাঁধে কাঁধ মিলিয়ে একসাথে র‍্যালিতে অংশ গ্রহন করেন ।

উল্লেখ্য তিনদিনের কর্মসূচির দ্বিতীয় দিনে পৃথিবীর ইতিহাসে স্বল্প সময়ে খুলনার চুকনগরে যে সর্বোচ্চ হত্যাকান্ড সংগঠিত হয় তাকে জেনোসাইড হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে উদীচী যশোরের সমাবেশ, শ্রদ্ধাঞ্জলি ও স্মরণানুষ্ঠান হবে। তৃতীয় দিন শনিবার যশোর শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে সাংগঠনিক অধিবেশন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..